Manmohan Singh: 'এত নীচ প্রধানমন্ত্রীর হাত থেকে গণতন্ত্রকে বাঁচানোর এটাই শেষ সুযোগ', মুখর মনমোহন

Loksabha Election 2024: শনিবার সপ্তম দফা তথা শেষ দফার লোকসভা ভোট। তার আগে দেশবাসীকে খোলা চিঠি লিখলেন মোদীর আগে যিনি প্রধানমন্ত্রী ছিলেন, সেই মনমোহন সিং। চিঠিতে তিনি লিখেছেন,'এবারের ভোট প্রচার খুব ভালোভাবে দেখছিলাম। মোদীজি সারাক্ষণ জঘণ্য ঘৃণাভাষণ দিয়ে গিয়েছেন। যা অত্যন্ত বিভাজনের রাজনীতি। মোদীজি হলেন দেশের প্রথম প্রধানমন্ত্রী যিনি ওই পদের মর্যাদাকে নীচে নামিয়েছেন। প্রধানমন্ত্রী পদের মর্যাদার যে গুরুত্ব তা ক্ষুণ্ণ করেছেন'।

Updated By: May 30, 2024, 05:06 PM IST
Manmohan Singh: 'এত নীচ প্রধানমন্ত্রীর হাত থেকে গণতন্ত্রকে বাঁচানোর এটাই শেষ সুযোগ', মুখর মনমোহন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্য়ুরো: কেন্দ্রের কংগ্রেস নেতৃত্বাধীন সরকারের কাছে মুসলিমরাই ছিলেন 'চোখের মণি'! মোদীর আক্রমণে এবার জবাব দিলেন কংগ্রেস আমলে দু'বারের প্রধানমন্ত্রী মনমোহন সিং। তাঁর মতে, 'দেশের আর কোনও প্রধানমন্ত্রী এতটা হীন ছিলেন না'। সঙ্গে আবেদন, 'স্বৈরাচারী শাসকের আঘাত থেকে দেশে গণতন্ত্র ও সংবিধানকে রক্ষা করার এটাই শেষ সুযোগ'।

আরও পড়ুন:  Loksabha Election 2024: এবারও কি মোদী সরকার? ফল ঘোষণার আগেই 'রেজাল্ট আউট' সাট্টা বাজারে!

শনিবার সপ্তম দফা তথা শেষ দফার লোকসভা ভোট। তার আগে দেশবাসীকে খোলা চিঠি লিখলেন মোদীর আগে যিনি প্রধানমন্ত্রী ছিলেন, সেই মনমোহন সিং। চিঠিতে তিনি লিখেছেন,'এবারের ভোট প্রচার খুব ভালোভাবে দেখছিলাম। মোদীজি সারাক্ষণ জঘণ্য ঘৃণাভাষণ দিয়ে গিয়েছেন। যা অত্যন্ত বিভাজনের রাজনীতি। মোদীজি হলেন দেশের প্রথম প্রধানমন্ত্রী যিনি ওই পদের মর্যাদাকে নীচে নামিয়েছেন। প্রধানমন্ত্রী পদের মর্যাদার যে গুরুত্ব তা ক্ষুণ্ণ করেছেন'।

স্বল্পভাষী প্রাক্তন প্রধানমন্ত্রী আরও লিখেছেন, 'তিনি যেভাবে অসংসদীয় এবং নিচুমানের কথা বলেছেন তা বলার নয়। তাঁর ভাষণের আদ্যপান্ত ভাষা ছিল একটি নির্দিষ্ট গোষ্ঠী অথবা বিরোধীদের নিশানা করে। আমার সম্পর্কেও ভুল বক্তব্য বলেছে। আমি জীবনে কোনওদিন এক সম্প্রদায়ের সঙ্গে অন্যদের আলাদা করে দেখিনি। এটা বিজেপির বিশেষ অধিকার এবং এতেই ওরা অভ্যস্ত'।

দেশবাসীর কাছে শান্তি ও সম্প্রীতি ফিরিয়ে আনার আবেদন জানিয়েছেন মনমোহন। কীভাবে? চিঠিতে তিনি লিখেছেন, 'দেশের উন্নতি ও প্রগতিশীল ভবিষ্যতের গ্যারান্টি একমাত্র কংগ্রেসেই দিতে পারে। সংবিধান অক্ষত রাখতে বদ্ধপরিকর কংগ্রেস। এই মুহূর্তে দেশের প্রতিটি মানুষের কর্তব্য এই বিরোধকামী শক্তির হাত থেকে দেশকে রক্ষা করা'। 

আরও পড়ুন:  Mathura: 'পরমাত্মা ডেকেছে, তাই চললাম!' বাড়িতে চিঠি লিখে ট্রেন থেকে ঝাঁপ তিন বান্ধবীর...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.