অনিশ্চিত লোকপাল, অনির্দিষ্টকালের জন্য মুলতুবি রাজ্যসভা

তুমুল হইহট্টগোলের মধ্যে লোকপাল বিতর্ক শেষের আগেই নজিরবিহীনভাবে মুলতুবি হয়ে গেল রাজ্যসভার অধিবেশন। অনির্দিষ্টকালের জন্য রাজ্যসভার অধিবেশন মুলতুবি করে দেন চেয়ারম্যান মহম্মদ হামিদ আনসারি।

Updated By: Dec 28, 2011, 12:15 PM IST

পরাজয় নিশ্চিত জেনে শেষপর্যন্ত লোকপাল বিলের উপর রাজ্যসভায় ভোটাভুটি এড়িয়ে গেল ইউপিএ। রাজ্যসভায় তুমুল হট্টগোলের মধ্যে প্রায় নজিরবিহীন ভাবে ঝুলে রইল লোকপাল বিলের ভাগ্য। মাঝ রাত পর্যন্ত আলোচনার পরও শেষপর্যন্ত ভোটাভুটি ছাড়াই মুলতুবি হয়ে গেল রাজ্যসভা। এর সঙ্গে সঙ্গেই সংসদের শীতকালীন অধিবেশন শেষ হয়ে যাওয়ায় অনিশ্চিত হয়ে রইল লোকপাল বিলের ভবিষ্যত। দেশজুড়ে আলোড়ন ফেলা লোকপাল বিলের এই পরিণতির জন্য সরকারকেই কাঠগড়ায় দাঁড় করিযেছে বিরোধীরা। এবছরের মতো আর আইনি স্বীকৃতির সম্ভাবনা রইল না লোকপাল বিলের। বৃহস্পতিবার রাজ্যসভায় মধ্যরাত পর্যন্ত বিতর্ক, আলোচনার পর শেষ পর্যন্ত আটকে থাকল লোকপাল বিল।লোকসভায় বিএসপি এবং এসপি সাংসদরা ওয়াকআউট করে বিল পাস করাতে সরকারের সুবিধে করে দিয়েছিল। কিন্তু বৃহস্পতিবার দিনভর আলোচনার পরও সরকারের পেশ করা লোকপাল বিলের বিরোধিতা করে সকলেই হাজির ছিলেন সংসদ কক্ষে। তাই ভোটাভুটিতে সরকারের হার কার্যত নিশ্চিতই ছিল। সরকারপক্ষ তাই বিপুল সংখ্যক সংশোধনী প্রস্তাবকেই প্রথমে ঢাল হিসেবে বেছে নেয়। শরিক তৃণমূল সহ বিরোধীদের আনা ১৮৭টি প্রস্তাবের উপর আলোচনা সময়সাপেক্ষ বলে জানান সংসদ বিষয়কমন্ত্রী পবন কুমার বনশল।
 

কিন্তু সংশোধনী নিয়ে আলোচনার জন্য প্রয়োজনে রাতভর থেকেও ভোটাভুটির দাবিতে অনড় ছিলেন বিরোধীরা। শেষ পর্যন্ত সংসদ বিষয়কমন্ত্রী জানিয়ে দেন, ভোটাভুটি কখন হবে, তা ঠিক করবে সরকারই। এরপরই সরকারের বিরুদ্ধে ভোটাভুটি এড়িয়ে যাওয়ার অভিযোগ তোলেন রাজ্যসভার বিরোধী দলনেতা অরুণ জেটলি। লোকপাল বিল পাস করাতে সরকারের আদৌ কোনও পরিকল্পনা রয়েছে কিনা তা জানতে চান সিপিআইএম সাংসদ সীতারাম ইয়েচুরি। সরকার ও বিরোধীদের বাগযুদ্ধের মাঝেই এরপর অনির্দিষ্টকালের জন্য রাজ্যসভা মুলতুবি রাখার ঘোষণা করেন চেয়ারম্যান হামিদ আনসারি।
 

একের পর এক দুর্নীতির অভিযোগের মাঝেই শক্তিশালী লোকপাল বিলের দাবিতে আন্দোলন দেশজুড়ে নতুন করে আলোড়ন ফেলেছিল। বহু টানা পোড়েনের পর সংসদের শীত অধিবেশনেই সেই বিল পাশ করানোর অঙ্গীকার ছিল সরকারের তরফেও। কিন্তু দীর্ঘায়িত শীত অধিবেশনের শেষদিন মাঝ রাত পর্য়ন্ত রুদ্ধশ্বাস নাটকের পর সবটাই বহ্বারম্ভে লঘূক্রিয়া হিসেবে প্রমাণিত হল।

.