LIVE Update: ছত্তীসগঢ়ে এগিয়ে কংগ্রেস, রমন-রাজ শেষের পথে

ছত্তীসগঢ়ে মোট আসন সংখ্যা ৯০। বিজেপি ও কংগ্রেসের সব আসনেই প্রার্থী রয়েছে। অজিত যোগীর দল লড়ছে ৫৫টি আসনে। আর বসপা ৩৫টি আসনে লড়ছে।

Updated By: Dec 11, 2018, 11:49 AM IST
LIVE Update: ছত্তীসগঢ়ে এগিয়ে কংগ্রেস, রমন-রাজ শেষের পথে

নিজস্ব প্রতিবেদন: ছত্তীসগঢ় বিধানসভা নির্বাচনে আজ নির্ধারিত হতে চলেছে ১২৬৯ জন প্রার্থীর ভাগ্য। শুরু হয়েছে ভোট গণনা। কিন্তু চূড়ান্ত ফল আসতে বাকি আরও কয়েক ঘণ্টা। তখনই জানা যাবে ছত্তীসগঢ়ে রমন-রাজ বহাল থাকবে নাকি ক্ষমতার হাতবদল হবে।

Live Update 

এই মুহূর্কংতে গ্রেস এগিয়ে ৫৮টি আসনে। অনেক  পিছিয়ে বিজেপি ২৪, জেসিসি ৭ ও অন্যান্যরা ১টি আসনে এগিয়ে।

প্রথম দিকে পিছিয়ে থাকলেও পরে এগিয়ে যান রমন সিং। পিছিয়ে জনতা কংগ্রেস ছত্তিসগড়ের নেতা অজিত যোগী।

ছত্তীসগঢ়ে রমন-রাজ শেষের পথে। ঘণ্টা আড়াই গণনার পর সেই ইঙ্গিত ক্রমশ স্পষ্ট হচ্ছে। কংগ্রেস এগিয়ে ৫৬টি আসনে। অনেক  পিছিয়ে বিজেপি ২৫, জেসিসি ৬ ও অন্যান্যরা ১টি আসনে এগিয়ে।

ছত্তীসগড়ে সরকারর গড়ার জন্য প্রয়োজন ৪৬। কংগ্রেস এগিয়ে ৪৮টি আসনে। বিজেপি ৩০, জেসিসি ৭ ও অন্যান্যরা ১টি আসনে এগিয়ে।

প্রায় ঘণ্টাদেড়েকের গণনা শেষে সংখ্যাগরিষ্ঠতার চেয়ে বেশি আসনে এগিয়ে গেল কংগ্রেস।

ছত্তীসগঢ় জনতা কংগ্রেসের নেতা অজিত যোগী এগিয়ে।

ঘণ্টাখানেকের গণনার শেষে এগিয়ে কংগ্রেস। ক্রমশ পিছোচ্ছে বিজেপি।

পিছিয়ে ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী রমন সিং। তিনি রাজনন্দগাঁও-এর প্রার্থী। বাজপেয়ীর ভাইঝি করুণা শুক্লার কাছে তিনি পিছিয়ে।

আধঘণ্টার গণনা শেষে সামান্য এগিয়ে বিজেপি।

ছত্তীসগঢ়ে মোট আসন সংখ্যা ৯০। বিজেপি ও কংগ্রেসের সব আসনেই প্রার্থী রয়েছে। তবে ছত্তীসগঢ়ে এবার কিংমেকার হিসেবে দেখা হচ্ছে অজিত যোগীর জনতা কংগ্রেস ছত্তীসগঢ় ও মায়াবতীর বহুজন সমাজ পার্টির জোটকে। ওই জোটের তরফেও সব আসনে প্রার্থী দেওয়া হয়েছে। তবে অজিত যোগীর দল লড়ছে ৫৫টি আসনে। আর বসপা ৩৫টি আসনে লড়ছে।

আরও পড়ুন: LIVE Update: শুরু হল ৫ রাজ্যের ভোটগণনা, মধ্যপ্রদেশে ভাগ্যপরীক্ষা শিবরাজের 

এদিকে জয়ের আশায় সকাল থেকেই ঈশ্বরের কাছে পুজো-প্রার্থনা শুরু করেছেন প্রার্থীরা। একদিকে প্রার্থনা যখন চলছে, তখন অন্যদিকে রাজ্যের সমস্ত জেলার গণনাকেন্দ্রগুলির প্রতিটি হলে ১৪টি করে টেবলে গণনা শুরু হয়েছে।

গণনার কাজ করছেন ৫১৮৪জন কর্মী। দেড় হাজার মাইক্রো অবজারভার গণনার সময় নজরদারি চালাবেন। এছাড়া থাকছেন রির্টানিং অফিসাররা। গণনাকেন্দ্রের বাইরে কড়া নজরদারি রয়েছে। ত্রিস্তরীয় সুরক্ষা বলয়ে ঘিরে ফেলা হয়েছে গণনাকেন্দ্রগুলি। পরিচয়পত্র ছাড়া কাউকে ভিতরে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। 

LIVE TV-তে দেখুন লেটেস্ট আপডেট

ভিতরে ভিডিওগ্রাফিও হচ্ছে। অনেক সময় ভোটের ফল প্রকাশিত হওয়ার পর রাজনৈতিক নেতারা নির্বাচন কমিশনের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ তোলে। সেই অভিযোগ যাতে কেউ না তুলতে পারে, তার জন্যই এই ভিডিওগ্রাফির ব্যবস্থা।

উল্লেখ্য, ছত্তীসগড়ে দু'দফায় ভোটগ্রহণ হয়েছিল। প্রথম দফার ভোট হয় ১২ নভেম্বর। সেদিন ১৮টি আসনে ভোট নেওয়া হয়েছিল। ২০ নভেম্বর দ্বিতীয় দফার ভোট হয়েছিল ওই রাজ্যে। সেদিন বাকি ৭২টি আসনে ভোটগ্রহণ হয়।

আরও পড়ুন: আজ সেমিফাইনালের হার-জিতেই ২০১৯ সালের দেওয়াল লিখন

ছত্তীসগড়ে ১ কোটি ৮৪ লক্ষ ৮০ হাজার ৯৯৭ জন ভোটার। তাঁদের মধ্যে প্রথম দফায় ৩১ লক্ষ ৮০ হাজার ভোটার ছিলেন। দ্বিতীয় দফায় বাকি ১ কোটি ৫৩ লক্ষ ৯৮৩ জন ভোটার ছিলেন। এর মধ্যে ৭৬.৩৫ শতাংশ ভোট দিয়েছেন।

.