কীভাবে খোলা যেতে পারে মদের দোকান! দশটি রাজ্যকে 'আইডিয়া' দিল জাতীয় সংস্থা

কেরল, উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র ও দিল্লিতে মদের দোকান খোলা নিয়ে জল্পনা শুরু হয়েছিল। কিন্তু সিদ্ধান্ত কার্যকর হয়নি শেষমেশ।

Updated By: Apr 30, 2020, 01:19 PM IST
কীভাবে খোলা যেতে পারে মদের দোকান! দশটি রাজ্যকে 'আইডিয়া' দিল জাতীয় সংস্থা

নিজস্ব প্রতিবেদন— একটা করে দিন যেন এক বছরের মতো কাটছে! বিশেষ করে পানাসক্ত যাঁরা, তাঁদের। এতগুলো দিন মদ পান না করে থাকাটা যে কী দুষ্কর, পানাসক্তরাই জানেন! কবে খুলবে মদের দোকান! এখনও সরকারের তরফে সবুজ সঙ্কেত নেই। কারও কাছে পাকা খবর নেই, কবে থেকে মদের দোকান আবার খুলবে! তবে অপেক্ষার প্রহর যে লম্বা হবে তা এখন স্পষ্ট হয়ে গিয়েছে পানাসক্ত মানুষদের কাছে। আর এই লম্বা প্রহর আর যেন কাটতে চাইছে না। এর মধ্যে ইন্ডিয়ান অ্যালকোহল বেভরেজ কোম্পানিজ (CIABC) পানাসক্তদের সমস্যা দূর করতে মাঠে নেমেছে। কীভাবে মদের দোকান খোলা যায়, তার আইডিয়া নিয়ে রাজ্যগুলির কাছে চিঠি দিয়েছে এই সংস্থা।

কেরল, উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র ও দিল্লিতে মদের দোকান খোলা নিয়ে জল্পনা শুরু হয়েছিল। কিন্তু সিদ্ধান্ত কার্যকর হয়নি শেষমেশ। মদের দোকান দীর্ঘদিন ধরেই বন্ধ। জাতীয় সংস্থা CIABC ১০টি রাজ্যে মদের দোকান খোলার জন্য উদ্যোগী হয়েছে। কারণ একটাই। এতদিন মদের দোকান বন্ধ থাকায় কয়েক কোটি টাকার লোকসান হচ্ছে। সরকারের সিন্দুকেও ভাঁটা। ইতিমধ্যে রাজ্য সরকারগুলির সঙ্গে এই বিষয়ে আলোচনা করেছে মদ প্রস্তুতকারী কোম্পানিগুলির সংগঠন কনফেডারেশন অব ইন্ডিয়ান অ্যালকোহল বেভরেজ কোম্পানিজ (CIABC)।

আরও পড়ুন— দেশের সেরা ১০০টি সংস্থার মধ্যে ২৭টি কর্মীদের বেতন দিতে পারবে না, বলছে সমীক্ষা

সংস্থার প্রস্তাব অনুযায়ী, ভারতের যেসব জেলাগুলিতে করোনা সংক্রমনের কোনও রিপোর্ট এখনও পাওয়া যায়নি, সেসব জায়গায় মদের দোকান খোলার অনুমতি দেওয়া যেতে পারে। জানানো হয়েছে ইতিমধ্যে দিল্লি, মধ্যপ্রদেশ, হরিয়াণা, পাঞ্জাব ও পশ্চিমবঙ্গ সহ একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে এই বিষয়ে কথা বলেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। যদিও এবিষয়ে রাজ্যগুলির প্রতিক্রিয়া মেলেনি এখনও। এর আগেও শোনা গিয়েছিল, কেরল সরকার মদের হোম ডেলিভারি করার ব্যবস্থা করবে। কিন্তু হাই কোর্টে তাদের প্রস্তাব আটকে যায়। কেরল সরকার কার্যকরী করতে পারেনি সেই সিদ্ধান্ত। এবার CIABC—র প্রস্তাবে সাড়া দিয়ে রাজ্যের কিছু জায়গায় মদের দোকান খোলে কিনা, সেটাই দেখার।

.