আজ লোকসভায় পেশ হবে সংশোধিত জমি অধিগ্রহণ বিল, বিরোধীতায় এককাট্টা বিরোধীরা

আজ লোকসভায় নয়া জমি অধিগ্রহণ সংশোধনী বিল। বিরোধীরা একজোটে ইতিমধ্যেই এই বিলের বিরোধীতা করতে প্রস্তুত। ফলে আজ আরও একবার সংসদ উত্তাল হওয়ার সম্ভাবনা প্রবল।

Updated By: Mar 9, 2015, 10:11 AM IST
আজ লোকসভায় পেশ হবে সংশোধিত জমি অধিগ্রহণ বিল, বিরোধীতায় এককাট্টা বিরোধীরা

নয়া দিল্লি: আজ লোকসভায় নয়া জমি অধিগ্রহণ সংশোধনী বিল। বিরোধীরা একজোটে ইতিমধ্যেই এই বিলের বিরোধীতা করতে প্রস্তুত। ফলে আজ আরও একবার সংসদ উত্তাল হওয়ার সম্ভাবনা প্রবল।

তবে লোকসভায় এই বিল পেশের আগে কোনও রকম বিতর্ক এড়াতে বরিষ্ঠ এনডিএ নেতারা বিরোধো দলনেতাদের সঙ্গে আজকেই আলোচনায় বসতে চান। উদ্দেশ্য এই বিল নিয়ে ঐক্যমত গঠন।

বিবিধ চাপের মুখে পরে কেন্দ্রও বহুবিতর্কিত জমি অধিগ্রহণ অর্ডিন্যান্সটিতে বেশ কিছু সংশোধনী নিয়ে আসার পথে।

আজ সকাল ১০টা নাগাদ সংসদ বিষয়ক মন্ত্রী ভেঙ্কাইয়া নাইডু, গ্রামোন্নয়ন মন্ত্রী বিরেন্দর সিং ও অর্থমন্ত্রী অরুণ জেটলি জমি বিলের সংশোধনী নিয়ে বিরোধী দলগুলের নেতা-নেত্রীদের সঙ্গে আলোচনা করবেন বলে খবর।

গত বছর ক্ষমতায় আসার পর জমি অধিগ্রহণ অর্ডিন্যান্সে জমি মালিকের সম্মতির অধিকারটিই ছেঁটে ফেলে। এই নিয়ে শুরু হয় বিতর্ক। শুধুমাত্র বিরোধী রাজনৈতিক দলগুলিই নয়, দেশ জুড়ে বিভিন্ন গণ সংগঠন ও মানবাধিকার সংগঠন গুলিও এই অর্ডিন্যান্সের তীব্র বিরোধীতা করে। এই অর্ডিন্যান্স কৃষক বিরোধী, অভিযোগ ওঠে সব পক্ষ থেকেই।

সরকারের তরফ থেকে আগে জানানো হয়েছিল এই বিষয়ে বিরোধীদের সবধরণের মতামত, পরামর্শ শুনতে তারা প্রস্তুত। মোদী সরকার দাবি করে এই বিলে কৃষকদের স্বার্থ যাতে বিন্দুমাত্র ক্ষুণ্ণ না হয় সে দিকেও নজর দেওয়া হবে।

যদিও, এই বিলের বিরোধীতায় এখনও পর্যন্ত এককাট্টা সব বিরোধী দলগুলিই।

কংগ্রেস, তৃণমূলের সঙ্গে সঙ্গে এই অর্ডিন্যান্সের বিরোধীতা করছে বিজেপির জোটসঙ্গী শিবসেনাও।

এই অর্ডিন্যান্স প্রত্যাহারের দাবিতে জন্তরমন্তরের সামনে ধর্নাতেও বসেছিলেন বর্ষীয়ান সমাজকর্মী আন্না হাজারেও।

 

 

 

.