প্যাংগংয়ে গুলি; রাজনাথকে বিস্তারিত জানালেন সেনাপ্রধান,সাউথ ব্লকে জরুরি বৈঠকে সেনা কর্তারা

লাদাখের পরিস্থিতি অত্যন্ত উদ্বেগজনক বলে জানিয়েছেন বিদেশমন্ত্রী জয়শঙ্কর। কিন্তু কতটা উদ্বেগজনক সেই গ্রাউন্ড জিরোর পরিস্থিতিই আজ রাজনাথকে জানালেন নারাভানে

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Sep 8, 2020, 01:44 PM IST
প্যাংগংয়ে গুলি; রাজনাথকে বিস্তারিত জানালেন সেনাপ্রধান,সাউথ ব্লকে জরুরি বৈঠকে সেনা কর্তারা
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: প্যাংগংয়ে গুলি চালিয়েছে ভারত। এটা প্রতিষ্ঠা করতেই এখন মাথা ঘামাতে ব্যস্ত চিন। চিনের ওই দাবি সোজাসুজি উড়িয়ে দিয়েছে ভারত। 

গত ১৫ জুন গালওয়ানে দুই দেশের সেনার সংঘর্ষে ২০ ভারতীয় সেনা শহিদ হন, তখন গুলি চলেনি। ২৯ অগাস্ট এলএসি পার করার চেষ্টা করে পিএলও। তখনও গুলি চলেনি। তাই চিনের ওই দাবিকে পাত্তা না দিয়ে পরবর্তি পদক্ষেপ কী হবে তা ঠিক করতে ব্যস্ত ভারতও।

আরও পড়ুন-ফের লাদাখে অনুপ্রবেশের চেষ্টা লাল ফৌজের, সাম্প্রতিক ঘটনায় সীমান্তে এই প্রথম চলল গুলি

সোমবার রাতে প্যাংগং লেকের দক্ষিণে চিন এলএসি পার করার যে চেষ্টা করে। ঘটনার পুরোটাই প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংকে জানিয়েছেন সেনা প্রধান এমএম নারাভানে। লাদাখের পরিস্থিতি অত্যন্ত উদ্বেগজনক বলে জানিয়েছেন বিদেশমন্ত্রী জয়শঙ্কর। কিন্তু কতটা উদ্বেগজনক সেই গ্রাউন্ড জিরোর পরিস্থিতিই আজ রাজনাথকে জানালেন নারাভানে।

চিনের গা জোয়ারির পর এখন ভারতের পরবর্তি পদক্ষেপ কী হবে! এনিয়ে আজ সাউথ ব্লকে একটি উচ্চপর্যায়ের বৈঠকে বসছেন সিডিএস বিপিন রাওয়াত, তিন বাহিনীর প্রধান, প্রতিরক্ষা সচিব ও প্রতিরক্ষা মন্ত্রকে শীর্ষ আমলারা। জি মিডিয়া সূত্রে খবর, গোটা বিষয়টি জানানা হয়েছে প্রধানমন্ত্রীকেও।

আরও পড়ুন-বড় খবর! সর্বসাধারণের জন্য বাজারে ছাড়া হল রুশ করোনা টিকা Sputnik V-এর প্রথম ব্যাচ!

উল্লেখ্য, সোমবার রাতে লাদাখে প্যাংগং লেকের দক্ষিণ দিক দিয়ে ভারতীয় সীমানায় ঢুকে পড়ার চেষ্টা করে চিনা সেনা। ভারতীয় সেনা তাদের তাড়া করে বের করে দেয়। এলএসি পার করে ঢোকার সময় কয়েক রাউন্ড গুলিও চালায় পিএলএ। চিনের দাবি গুলি চালিয়েছে ভারতও।

এদিকে, সূত্রের খবর লাদাখের উত্তেজক পরিস্থিতির কথা মাথায় রেখে হোটান বায়ুসেনা গাঁটিতে J-20 ফাইটার জেট ও অন্যান্য যুদ্ধ সরঞ্জাম মোতায়েন করেছে চিন। প্রসঙ্গত, পূর্ব লাদাখ থেকে মাত্র ৩২০ কিলোমিটার দূরে হোটান বায়ুসেনা ঘাঁটি। পাশাপাশি সু-৩০, মিরাজ ২০০০, জাগুয়ার সহ একাধিক যুদ্ধ বিমান মোতায়েন করেছে ভারতও।

.