১ এপ্রিল থেকে কুম্ভমেলা হরিদ্বারে, বাধ্যতামূলক করোনা রিপোর্ট

এবারে মেলা চার মাসের পরিবর্তে ২৮ দিনের।

Updated By: Feb 20, 2021, 04:15 PM IST
১ এপ্রিল থেকে কুম্ভমেলা হরিদ্বারে, বাধ্যতামূলক করোনা রিপোর্ট

নিজস্ব প্রতিবেদন: সামনেই পবিত্র কুম্ভমেলা। এবার হরিদ্বারে। সেখানে অতিমারীর কথা মাথায় রেখে করোনা রিপোর্ট বাধ্যতামূলক করা হয়েছে।

ভারতবাসীর প্রাণের জিনিস এই কুম্ভমেলা (the Kumbh Mela)। সেই মেলা এবছর শুরু হতে চলেছে আগামী এপ্রিলের ১ তারিখে। ১২ বছর অন্তর এই মেলা হয়। আয়োজিত হয় মূলত চার জায়গায়-- হরিদ্বার (Haridwar), উজ্জয়িনী (Ujjain), নাসিক (Nashik) এবং প্রয়াগে (Prayag)।

আরও পড়ুন: Covid-19: ২৭ দিন পর ১৪ হাজার নতুন Case দেশজুড়ে, ফের Lockdown পরিস্থিতি

এ বছর কুম্ভ মেলা হচ্ছে হরিদ্বারে। জানা গিয়েছে, ১ থেকে ২৮ এপ্রিলের মধ্যে ৩টি শাহি স্নানের দিন রয়েছে। প্রথম শাহি স্নান হবে ১২ এপ্রিল, সেদিন সোমবতী অমাবস্যা। দ্বিতীয়টি ১৪ এপ্রিল এবং তৃতীয়টি ২৭ এপ্রিল। প্রসঙ্গত, ১৪ এপ্রিল পয়লা বৈশাখ আর ২৭ এপ্রিলের দিনটি পূর্ণিমা।

উত্তরাখণ্ড প্রশাসনের তরফে ইতিমধ্যেই কুম্ভ মেলার আয়োজন নিয়ে নানা জরুরি পদক্ষেপ করা হচ্ছে। এর মধ্যে অন্যতম হল রেজিস্ট্রেশনের ব্যবস্থা। coronavirus (Covid-19) pandemic-এর কথা মাথায় রেখে কুম্ভমেলায় এবার রেজিস্ট্রেশনের জন্য করোনা রিপোর্ট বাধ্যতামূলক। তবে সেই রিপোর্ট পোর্টালে নথিভুক্ত করতে হবে মেলায় ঢোকার ৭২ ঘণ্টার মধ্যে। শীঘ্রই এই মর্মে বিজ্ঞপ্তিও প্রকাশ করা হবে।

উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী ত্রিভেন্দ্র সিং রাওয়াত (Trivendra Singh Rawat)জানিয়েছেন, মেলা আয়োজনের ক্ষেত্রে কেন্দ্র যে গাইডলাইন দিয়েছে, তা পুঙ্খানুপুঙ্খভাবে মানা হবে। 

আরও পড়ুন: প্রয়োজনে ফসল তোলার কাজ বন্ধ রেখেও আন্দোলন চালিয়ে যাবেন কৃষকেরা

.