হাতে টাকা নেই? এভাবেই মিটতে পারে সমস্যা

কালো টাকা রোধে ইতিমধ্যেই ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল করেছেন প্রধামন্ত্রী নরেন্দ্র মোদী। সেই বাতিল টাকা আগামী ৩০ ডিসেম্বরের মধ্যে ব্যাঙ্কে জমা দিয়ে তার বদলে নতুন ৫০০ ও ২০০০ টাকার নোট সংগ্রহ করারও নির্দেশিকা দিয়েছে কেন্দ্র। এই পরিস্থিতিতে এখন অনেকেই বুঝতে পারছেন না কোন পথে এগোবেন। কী করে প্রতিদিনের জীবনযাপন করবেন?

Updated By: Nov 12, 2016, 01:17 PM IST
হাতে টাকা নেই? এভাবেই মিটতে পারে সমস্যা

ওয়েব ডেস্ক : কালো টাকা রোধে ইতিমধ্যেই ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল করেছেন প্রধামন্ত্রী নরেন্দ্র মোদী। সেই বাতিল টাকা আগামী ৩০ ডিসেম্বরের মধ্যে ব্যাঙ্কে জমা দিয়ে তার বদলে নতুন ৫০০ ও ২০০০ টাকার নোট সংগ্রহ করারও নির্দেশিকা দিয়েছে কেন্দ্র। এই পরিস্থিতিতে এখন অনেকেই বুঝতে পারছেন না কোন পথে এগোবেন। কী করে প্রতিদিনের জীবনযাপন করবেন?

আরও পড়ুন- টাকা সংকটের মাঝে এবার নুন সংকট?

তবে, বেশি সমস্যা আপনাকে পোহাতে হবে না। কারণ আপনি অতি সহজেই ক্যাশ টাকার বদলে ব্যবহার করতে পারেন আপনার ডেবিট, ক্রেডিট বা ক্যাশলেস কার্ড।

কার্ড ব্যবহার করে আপনি যেমন ফান্ড ধার নিতে পারেন তেমনই আবার সেই টাকা একইভাবে ফিরিয়ে দিতেও পারেন। আর তাতেই মিটতে পারে বর্তমানের ক্যাশ সমস্যা।

এছাড়াও, রিটেল আউটলেট, ওষুধের দোকানের মত জায়গায় সহজেই ব্যাবহার করা যায় এই প্লাস্টিক মানি। আর এর ফলে এড়ানো যাবে সমস্যা। দাঁড়াতে হবে না লম্বা লাইনে। এছাড়াও এই সময় ব্যবহার করুন ETF, NEFT, RTGS-এর মতো ব্যবস্থা।  

.