বন্যাবিধ্বস্ত কেরলে ১০ দিনে ৫০০ কোটির মদ বিক্রি!

গত একশো বছরেও এমন বন্যা পরিস্থিতি দেখেনি কেরল।

Updated By: Aug 28, 2018, 08:12 PM IST
বন্যাবিধ্বস্ত কেরলে ১০ দিনে ৫০০ কোটির মদ বিক্রি!

নিজস্ব প্রতিবেদন: শতাব্দীর সবচেয়ে ধ্বংসাত্নক বন্যা। অথচ এই পরিস্থিতিতে মদ বিক্রিতে ভাটা পড়েনি, বরং একধাক্কায় বেড়ে গিয়েছে। একটি সংবাদমাধ্যমের প্রতিবেদনের দাবি, ১০ দিনে ৫০০ কোটি টাকার মদ বিক্রি হয়েছে দক্ষিণের এই রাজ্যে। 

আইবিটাইমসের প্রতিবেদনের দাবি, Kerala State Beverages Corporation  বা বাভকো পরিসংখ্যান প্রকাশ করেছে। ওই পরিসংখ্যান অনুযায়ী, ১৫ অগস্ট স্বাধীনতা দিবস থেকে ২৬ অগস্ট ওনাম উত্সব পর্যন্ত রাজ্যে ৫১৬ কোটি টাকার মদ ও বিয়ার বিক্রি হয়েছে কেরলে।

গত একশো বছরেও এমন বন্যা পরিস্থিতি দেখেনি কেরল। দেশ-বিদেশ থেকে আসছে ত্রাণ। সেই সময়েই মদ বিক্রির এহেন তথ্য বেশ চমকপ্রদ বলেই মনে করছেন অনেকে। 

বন্যার জেরে ত্রাণ শিবিরে রয়েছেন ৩.২৬ লক্ষ মানুষ। সরকারি পরিসংখ্যান অনুযায়ী, ৩২২ জনের মৃত্যু হয়েছে। ইতিমধ্যেই ৫০০ কোটি টাকা অর্থ সাহায্য দিয়েছে প্রধানমন্ত্রীর দফতর। প্রতিশ্রুতিমতো আরও ১০০ কোটি টাকা দিয়েছে রাজনাথ সিংয়ের স্বরাষ্ট্রমন্ত্রক। 

ধীরে ধীরে জল নামতে শুরু করায় ধ্বংসস্তূপ সরানোর কাজ শুরু হয়েছে। তবে একইসঙ্গে জলবাহিত রোগের মহামারি ছড়িয়ে পড়ার আশঙ্কাও দেখা দিয়েছে। 

কেরলে বিদেশি অনুদান নিয়ে সৃষ্টি হয়েছিল একপ্রস্ত বিতর্ক।বিদেশমন্ত্রক স্পষ্ট জানিয়ে দিয়েছে, ইউপিএ জমানার আইন মেনেই বিদেশি সাহায্য নেবে না কেন্দ্রীয় সরকার। সব দেশকেই তা জানিয়ে দেওয়া হয়েছে। কেরল সরকার দাবি করেছিল, আরব আমিরশাহি ৭০০ কোটি টাকা আর্থিক সাহায্যের প্রস্তাব দিয়েছে। যদিও সে দেশের রাষ্ট্রদূত স্পষ্ট জানিয়ে দেন, এমন কোনও প্রস্তাব তারা দেয়নি। ওই মূল্যের অর্থ সাহায্য নিয়েও কোনও কথা হয়নি। 

এরপরই কেরল বিজেপি প্রশ্ন তোলে, আরব আমিরশাহির ৭০০ কোটি টাকা অর্থ সাহায্যের প্রস্তাবের কথা কোথা থেকে জানতে পারলেন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন? তারা দাবি করে, কেন্দ্রীয় সরকারকে হেনস্তা করতে বিভ্রান্তি ছড়িয়েছে সিপিএম। পিনারাই বিজয়ন জানান, আরব আমিরশাহির এক ব্যবসায়ীর কাছ থেকে খবর পান তিনি। ওই ব্যবসায়ীর কাছ থেকে নিশ্চিত হয়েই অর্থ সাহায্যের কথা প্রকাশ করেন।

আরও পড়ুন- এশিয়ান গেমসে ভারতীয় ক্রীড়াবিদদের খাবার পরিবেশন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রীর

.