১০০% প্রাথমিক শিক্ষা অর্জনে ভারতের প্রথম সফল রাজ্য হল কেরল

সমাজকে পূর্ণ আকার দেওয়ার জন্য প্রাথমিক শিক্ষা অতি আবশ্যক। প্রাথমিক শিক্ষা হল প্রত্যেক শিশুর মৌলিক অধিকার। ভারতের প্রত্যেকটি রাজ্যে প্রাথমিক শিক্ষাকে আবশ্যক করে দেওয়া হলেও, অনেক রাজ্যই তাদের রাজ্যবাসীদের স্বাক্ষর করে তুলতে পারেনি। কিন্তু এই কাজই করে দেখাল কেরল। তার প্রত্যেক রাজ্যবাসীকে প্রাথমিক শিক্ষার আওতায় নিয়ে আসতে সার্থক হয়েছে।

Updated By: Jan 12, 2016, 07:22 PM IST
১০০% প্রাথমিক শিক্ষা অর্জনে ভারতের প্রথম সফল রাজ্য হল কেরল

ওয়েব ডেস্ক: সমাজকে পূর্ণ আকার দেওয়ার জন্য প্রাথমিক শিক্ষা অতি আবশ্যক। প্রাথমিক শিক্ষা হল প্রত্যেক শিশুর মৌলিক অধিকার। ভারতের প্রত্যেকটি রাজ্যে প্রাথমিক শিক্ষাকে আবশ্যক করে দেওয়া হলেও, অনেক রাজ্যই তাদের রাজ্যবাসীদের স্বাক্ষর করে তুলতে পারেনি। কিন্তু এই কাজই করে দেখাল কেরল। তার প্রত্যেক রাজ্যবাসীকে প্রাথমিক শিক্ষার আওতায় নিয়ে আসতে সার্থক হয়েছে।

কেরল সরকারের তরফ থেকে প্রত্যেক রাজ্যবাসীর জন্য দ্বাদশ শ্রেণী পর্যন্ত শিক্ষা আবশ্যক করে দেওয়া হয়েছে। এই নিয়ম চালু করার পর সব থেকে বেশি লাভ হয়েছে ১৫ থেকে ৫০ বছর বয়সী মানুষদের জন্য। যাঁরা প্রাথমিক শিক্ষা টুকু নিতে পারেননি তাদের জন্য একটি নতুন শিক্ষা ব্যবস্থা প্রচলন করা হয়েছে। এই নয়া শিক্ষা ব্যবস্থা চতুর্থ শ্রেণীর পড়াশুনার সমতুল্য হবে বলে জানা গেছে। অঙ্গনওয়ারির তরফ থেকে এই কার্যক্রমটি ঠিক করা হয়েছে। রাজ্যের ৬ হাজার ৬১৩টি কেন্দ্রে পরীক্ষা নেওয়া হবে। এই পরীক্ষাতে ইংরাজীতে ৭৫-এর মধ্যে ৩০ এবং বাকি বিষয়গুলিতে ৫০এর মধ্যে ২০ পেতেই হবে। গতবছরের একটি সমীক্ষা থেকে জানা গেছে, ২ লক্ষ ৬০ হাজার মানুষ পরীক্ষা দিয়েছিলনে। যার মধ্যে ২ লক্ষ ২০ হাজার মানুষ পাশ করেছিলেন।   

.