ভারতের পরবর্তী প্রধান বিচারপতি হতে চলেছেন তীর্থ সিং ঠাকুর

ভারতের পরবর্তী প্রধান বিচারপতি হতে চলেছেন তীর্থ সিং ঠাকুর। ভারতের ৪৩ তম প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ হবেন তিনি। ২০১৭ সালের ৪ জানুয়ারী পর্যন্ত এই পদে বহাল থাকবেন টিএস ঠাকুর। ইনিই হবেন প্রথম বিচারপতি যিনি নতুন আইনের মাধ্যমে নিয়োগ হবেন।

Updated By: Nov 18, 2015, 08:11 PM IST
ভারতের পরবর্তী প্রধান বিচারপতি হতে চলেছেন তীর্থ সিং ঠাকুর

ওয়েব ডেস্ক: ভারতের পরবর্তী প্রধান বিচারপতি হতে চলেছেন তীর্থ সিং ঠাকুর। ভারতের ৪৩ তম প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ হবেন তিনি। ২০১৭ সালের ৪ জানুয়ারী পর্যন্ত এই পদে বহাল থাকবেন টিএস ঠাকুর। ইনিই হবেন প্রথম বিচারপতি যিনি নতুন আইনের মাধ্যমে নিয়োগ হবেন।

বর্তমান ভারতীয় প্রধান বিচারপতি এইচএল দাত্তু চলতি বছরের ২ ডিসেম্বর এই পদ থেকে অবসর নেবেন। তাই পরবর্তী বিচারপতি হিসেবে টিএস ঠাকুরের নাম উত্তরাধিকার হিসেবে তিনিই সুপারিশ করেন। এরপর সেই ফাইল আইন মন্ত্রকের কাছ থেকে চলে যায় প্রধানমন্ত্রীর অফিসে। তারপর যায় রাষ্ট্রপতির কাছে। সেখানে রাষ্ট্রপতির সম্মতি পাওয়ার পরেই প্রধান বিচারপতি পদাধিকারী হন তিনি।

ন্যাশানাল জুডিশিয়াল অ্যাপয়েন্টমেন্টস কমিশন ল-এর আইন অনুযায়ী, ৬ জন সদস্যের একটি কমিশন বসানো হত। সেখান থেকেই পরবর্তী প্রধান বিচারপতি নিয়োগ করা হত। কিন্তু চলতি বছরের ১৬ অক্টোবর এনজেএসি-র আইনের বিরুদ্ধে গিয়ে বিচারপতি নিয়োগের সিদ্ধান্ত যাতে বিচারপতিরাই নিতে পারেন তার জন্য সওয়াল করেন। কোনও কমিশনের কোনও সদস্যকে এর দায়িত্ব নেওয়ার বিরুদ্ধে যান।

বর্তমান বিচারপতির সুপারিশ করে থাকলেও ৫ জন বিচারপতির একটি বেঞ্চ গঠন করা হয়েছে। যেখানে সুপারিশ করা বিচারপতির যোগ্যতা প্রমাণের জন্য একটি সভা বসানো হবে। যেখানেই নিয়োগ করা হবে পরবর্তী বিচারপতি। কিন্তু এই নিয়ম কেবলমাত্রই নিয়োগ পদ্ধতিকে সুগঠিত করার জন্যই করা হয়েছে।

টিএস ঠাকুর সাহারা মামলা, সারদা চিট ফান্ড মামলা এবং এনআরএইচএম দুর্নীতি মামলারও বিচার করেন। খুব খুঁটিয়ে এবং শান্তভাবে বিচার করার জন্য যথেষ্ট জনপ্রিয় তিনি। অপরদিকে এনডিএ সরকারের 'রিভার গঙ্গা' প্রজেক্টের বিরুদ্ধে মত প্রকাশ করেন তিনি। সরকারের গঙ্গা পরিষ্কারের জন্য প্রায় ২০০ বছর সময় লেগে যাবে বলে দাবি করেন তিনি। এছাড়াও আরও বহু মামলার সঠিক রায় দিয়ে সকলের মন জয় করেছিলেন টিএস ঠাকুর।

জম্মু-কাশ্মীর হাইকোর্টের বিচারপতি এবং কেন্দ্রীয় মন্ত্রী ডিডি ঠাকুরের ছেলে হলেন টিএস ঠাকুর। বাবার চেম্বারে প্র্যাকটিসের মাধ্যমেই নিজের কেরিয়ার শুরু করেন তিনি। ১৯৯০ সালে জম্মু-কাশ্মীরের প্রবীণতম উকিল হিসেবে নিয়োগ হন। তারপরে ২০০৮ সালে দিল্লি হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবেও কাজ করেছেন টিএস ঠাকুর। 

.