ভারতে ভিন্ন বর্ণে বিয়ের হার মাত্র ৫%, বলছে সমীক্ষা

একবিংশ শতাব্দীতেও পৃথিবীর এই মুহূর্তে অন্যতম উদীয়মান অর্থনীতির দেশ ভারত জাত-পাত, বর্ণ বিভাজনের অন্ধকারে নিমজ্জিত। যতই ইসরোর মঙ্গলায়ন অভিযানের পর ভারতীয়রা নিজেদের 'প্রগতি' নিয়ে নাচানাচি করুক না কেন বাস্তবে ধর্ম ও জাতিগত গোঁড়ামির নিরিখে এই দেশ এখনও মধ্যযুগের অবস্থান থেকে খুব একটা বেরিয়ে আসতে পাড়েনি। সাম্প্রতিক এক সমীক্ষা বলছে ভারতে ভিন্ন ধর্মতো দূরের কথা মাত্র ৫% মানুষ ভিন্ন বর্ণের কাউকে বিয়ে করেন।  

Updated By: Nov 13, 2014, 02:54 PM IST
ভারতে ভিন্ন বর্ণে বিয়ের হার মাত্র ৫%, বলছে সমীক্ষা

ওয়েব ডেস্ক: একবিংশ শতাব্দীতেও পৃথিবীর এই মুহূর্তে অন্যতম উদীয়মান অর্থনীতির দেশ ভারত জাত-পাত, বর্ণ বিভাজনের অন্ধকারে নিমজ্জিত। যতই ইসরোর মঙ্গলায়ন অভিযানের পর ভারতীয়রা নিজেদের 'প্রগতি' নিয়ে নাচানাচি করুক না কেন বাস্তবে ধর্ম ও জাতিগত গোঁড়ামির নিরিখে এই দেশ এখনও মধ্যযুগের অবস্থান থেকে খুব একটা বেরিয়ে আসতে পাড়েনি। সাম্প্রতিক এক সমীক্ষা বলছে ভারতে ভিন্ন ধর্মতো দূরের কথা মাত্র ৫% মানুষ ভিন্ন বর্ণের কাউকে বিয়ে করেন।  

মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয় ও ন্যাশনল কাউন্সিল ফর অ্যাপলায়েড ইকোনমিক রিসার্চের যৌথ উদ্যোগে করা সমীক্ষায় উঠে এসেছে ভয়াবহ এই তথ্য। শুধু তাই নয় দ্য ইন্ডিয়া হিউম্যান ডেভলেপমেন্ট সার্ভে (IHDS) অনুযায়ী এখনও পর্যন্ত এই দেশে ৩০% গ্রামীণ ও ২০% শহুরে পরিবার অস্পৃশ্যতার মত পিছিয়ে পড়া মানসিকতা বহন করে চলে।  এই সমীক্ষা এখনও পর্যন্ত এই বিষয়ে ভারতে করা সর্ববৃহৎ বেসরকারী সমীক্ষা। গবেষকরা সমীক্ষার সময় সারা ভারত জুড়ে ৪২,০০০ পরিবারের সঙ্গে কথা বলেছেন। ১৫ থেকে ৪৯ বছর বয়সী বিবাহিত মহিলাদের সঙ্গে কথা বলেছেন তাঁরা। মাত্র ৫.৪% ক্ষেত্রে ভিন্ন বর্ণে বিয়ের নিদর্শন পাওয়া গেছে। গ্রামের তুলনায় শহরে এই হার কিঞ্চিৎ বেশি।

 IHDS ২০০৪-০৫ সালে একই বিষয়ের উপর সমীক্ষা করেছিল। লজ্জাজনকভাবে এই ১০ বছরের সমীক্ষার ফলাফলের কোনও পরিবর্তন হয়নি। ভিন্ন বর্ণের বিয়ের উদাহরণ সবথেকে কম মধ্যপ্রদেশে। মাত্র ১%। গুজরাত ও বিহার ভিন্ন বর্ণের বিয়ের ক্ষেত্রে টপকে গেছে অন্য রাজ্য গুলোকে। এই দুই রাজ্যেই ভিন্ন বর্ণের বিয়ের হার ১১%।

অস্পৃশ্যতা নিয়ে সমীক্ষা করার সময় গবেষকরা সাধারণ কিছু প্রশ্নের আশ্রয় নিয়েছিলেন। পরিবারগুলিকে জিজ্ঞাসা করেছিলেন নিম্ন বর্ণ বা ভিন্ন ধর্মের কাউকে রান্নাঘরে ঢুকতে বা বাসন-কোসন ছুঁতে দেওয়া হয় কিনা। দেখা গেছে গ্রামে ৩০% ও শহরে ২০% পরিবার এখনও তাদের রান্নাঘরের আশেপাশে নিম্ন বর্ণ বা ভিন্ন ধর্মের কাউকে ঘেঁষতে দেয় না। ব্রাহ্মণদের ক্ষেত্রে অস্পৃশ্যতা প্র্যাকটিশ করার প্রবণতা সব থেকে বেশি। ৬২% গ্রামীন ব্রাহ্মণ পরিবার ও ৩৯% শহুরে ব্রাহ্মণ পরিবার অস্পৃশ্যতাকে নিয়মিত প্রশ্রয় দিয়ে চলেছে।

 

 

তবে বিশেষজ্ঞরা জানাচ্ছেন ভিন্ন-বর্ণে বিয়ের হার নির্ণয় করার এটি একটি অপ্রত্যক্ষ পদ্ধতি। জোর দিয়ে বলা যায় না যে এই সমীক্ষা সম্পূর্ণ সঠিক। তবে এই সমীক্ষাকে তাঁরা সত্যিটাকে খুঁজে বের করার একটা রাস্তা বলে মেনে নিয়েছেন।

 

 

.