লতায়-পাতায় বাইডেন তা হলে ভারতেরই লোক!

ভারতের তিন বড় শহরেই একাধিক 'বাইডেন'

Updated By: Nov 9, 2020, 01:13 PM IST
লতায়-পাতায় বাইডেন তা হলে ভারতেরই লোক!

নিজস্ব প্রতিবেদন: 'আই মে হ্যাভ রিলেটিভস ইন ইন্ডিয়া'-- ২০১৩ সালেই প্রথমবার মুম্বইয়ে এসে এ কথা বলেছিলেন জো বাইডেন। সেই বাইডেন-বাণীই এখন ধেয়ে আসছে নতুন করে।  

হবু ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের স্পষ্ট ভারত-যোগ আছে। তাঁর মা চেন্নাই থেকে আমেরিকায় পড়াশোনা করতে গিয়েছিলেন। কমলার দাদু ছিলেন জওহরলাল নেহরুর অন্যতম সচিব। ভারত অবশ্যই কমলাকে নিয়ে গর্বিত, উৎফুল্ল। কিন্তু এ কথাও ঠিক, বাইডেনেরও ভারত-যোগ রয়েছে খবরটি নতুন করে প্রকাশ্যে আসার পরে মানুষের আগ্রহ বাইডেনকে নিয়েই বেড়ে উঠছে বেশি।

শোনা যাচ্ছে, কলকাতা, মুম্বই এবং চেন্নাই-- এই তিন শহরেই বাইডেনের পূর্বপুরুষ ছিলেন বলে মনে করা হচ্ছে। বারাক ওবামা যখন প্রেসিডেন্ট, বাইডেন তখন ভাইস প্রেসিডেন্ট। সেই সময়ে মুম্বইয়ে একটি বণিকসভায় যোগ দিতে এসে রোমাঞ্চকর গল্প শুনিয়েছিলেন বাইডেন। 

বাইডেন বলেছিলেন, ১৯৭২ সালে মাত্র ২৯ বছর বয়সে প্রথম সেনেটার হয়েছিলেন তিনি। সে সময়ে মুম্বই থেকে একটি চিঠি পেয়েছিলেন। 'বাইডেন' পদবিধারী এক ব্যক্তি চিঠিটি পাঠিয়েছিলেন। চিঠি পাওয়ার পরে নিজের পূর্বপুরুষদের খোঁজও নিয়েছিলেন বাইডেন। তখনই তিনি জানতে পেরেছিলেন, তাঁর এক পূর্বপুরুষ মুম্বইয়ে এসেছিলেন এবং এক ভারতীয় নারীকে বিয়ে করে সেখানেই পাকাপাকি থেকে গিয়েছিলেন। 

তবে সেই বাইডেনের পরবর্তী প্রজন্মই তাঁকে ১৯৭২ সালে চিঠি লিখেছিলেন কি না, তা নিয়ে সংশয়ও প্রকাশ করেছিলেন বাইডেন।

২০১৩-র পরেও বাইডেন এ বিষয়ে কথা বলেছেন। ২০১৫ সালের একটি বক্তৃতায় বলেছিলেন, তাঁর 'গ্রেট গ্রেট গ্রেট গ্রেট গ্রেট গ্র্যান্ডফাদার জর্জ বাইডেন ওয়জ আ ক্যাপটেন ইন দ্য ইস্ট ইন্ডিয়া কোম্পানি হু সেটল্ড ইন ইন্ডিয়া।' ফলে তথ্যের কোনও অভাব নেই। কৌতূহলেরও কোনও অপরাধ নেই। 

এখানেও একটি সুন্দর গল্প আছে। বাইডেন বলেছিলেন, তিনি জানতে পেরেছেন, ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি যখন ভারতে এসেছিল, তখন তাঁর পূর্বপুরুষ জর্জ বাইডেন ভারতে এসেছিলেন এবং থেকে গিয়েছিলেন। জর্জ ছিলেন জাহাজের ক্যাপ্টেন। 

তবে সম্প্রতি কিংস কলেজের অধ্যাপক টিম উইলসি একটি পত্রিকায় লিখেছেন, জর্জ নয়, তাঁর ভাই ক্রিস্টোফার ভারতে এসেছিলেন এবং থেকে গিয়েছিলেন। এবং শহরটা মুম্বই নয়। চেন্নাইতে (তৎকালীন মাদ্রাজ) থেকে গিয়েছিলেন ক্রিস্টোফার। পরবর্তীকালে তাঁর ছেলে হোরাসিও তৎকালীন মাদ্রাজ রেজিমেন্টে সেনা অফিসার হিসেবে যোগ দিয়েছিলেন।

এ দিকে আর একটি সূত্রে জানা যাচ্ছে, কলকাতার একটি ইংরেজি মাধ্যমে স্কুলেও 'বাইডেন' পদবির এক শিক্ষক আছেন। তাঁর সঙ্গেও মার্কিন প্রেসিডেন্টের শিকড়ের সম্পর্ক থাকতে পারে বলে মনে করা হচ্ছে। 
এখনও পর্যন্ত শুধু মুম্বইয়েই পাঁচজন 'বাইডেন'কে পাওয়া গিয়েছে। কলকাতা এবং চেন্নাইতেও 'বাইডেন'দের পাওয়া গিয়েছে। তাঁরা সকলেই 'ক্রিস্টোফারে'র পরিবারেরই কি না, তা খতিয়ে দেখছেন গবেষকরা।

আরও পড়ুন:  "ওঁরা চোর, ভোট চুরি করে আমায় হারিয়ে দিল!"

.