মাঝ আকেশে ঘুমিয়ে জেট এয়ারওয়েজের পাইলট, কো-পাইলট মগ্ন ট্যাবে

বিপজ্জনক বললেও কম হয়। মুম্বই থেকে রওনা হওয়া জেট এয়ার ওয়েজের বিমান হঠাৎই ৫০০০ফিট নিচে নেমে আসে। পরিভাষায় যাকে বলা হয় ফ্রি-ফল। ঘটনাটি ঘটে টার্কিতে আঙ্কারা এয়ার স্পেসের মধ্যে। সেই সময় বোইং ৭৭৭ এর বিমান চালক স্বপ্নের দেশে। অপর পাইলট মগ্ন নিজের ট্যাব নিয়ে।

Updated By: Aug 14, 2014, 02:22 PM IST
মাঝ আকেশে ঘুমিয়ে জেট এয়ারওয়েজের পাইলট, কো-পাইলট মগ্ন ট্যাবে

নয়াদিল্লি: বিপজ্জনক বললেও কম হয়। মুম্বই থেকে রওনা হওয়া জেট এয়ার ওয়েজের বিমান হঠাৎই ৫০০০ফিট নিচে নেমে আসে। পরিভাষায় যাকে বলা হয় ফ্রি-ফল। ঘটনাটি ঘটে টার্কিতে আঙ্কারা এয়ার স্পেসের মধ্যে। সেই সময় বোইং ৭৭৭ এর বিমান চালক স্বপ্নের দেশে। অপর পাইলট মগ্ন নিজের ট্যাব নিয়ে।

ঘটনাটি ঘটে শুক্রবার। ডাইরেক্টর জেনারেল অফ সিভিল এভিয়েশন(ডিজিসিএ) ঘটনার পর অভিযুক্ত দুই বিমান চালকেই নির্বাসিত করেছে। কাজে গাফিলতির জন্য সিভিল এভিয়েশনের রুল বুক মেনেই তাঁদের নির্বাসিত করা হয়েছিল বলে জানানো হয়েছে।

যখন এয়ার ফল হয়, তখন দ্বিতীয় বিমান চালক ট্যাবলেটের সঙ্গে ব্যস্ত থাকায় খেয়াল করেননি বিমান মাঝ আকাশে নেমে যাচ্ছে। ডিজিসিএ-র জেরার মুখে সেকথা স্বীকারও করেন তিনি। আঙ্কারা এয়ার ট্রাফিক কন্ট্রোলের সতর্কতা বার্তা পেয়ে হুঁশ ফেরে দুই বিমান চালকের। ডিজিসিএর পাশাপাশি জেট এয়ার ওয়েসও ঘটনার তদন্ত শুরু করেছে।

 

.