নাম মাহাত্ম্যেই পদপ্রাপ্তি? হিমাচলের মুখ্যমন্ত্রী হিসাবে বুধবারই শপথ নিতে চলেছেন জয়রাম ঠাকুর

গুজরাটের পর বুধবার হিমাচল প্রদেশে সরকার গড়তে চলেছে বিজেপি। বেশ কয়েকদিনের দড়ি টানাটানির পর মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিতে চলেছেন জয়রাম ঠাকুর। বুধবার বেলা ১১টায় সিমলার রিজ ময়দানে হবে শপথগ্রহণ। হাজির থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বিজেপি সভাপতি অমিত শাহ। 

Updated By: Dec 27, 2017, 10:02 AM IST
নাম মাহাত্ম্যেই পদপ্রাপ্তি? হিমাচলের মুখ্যমন্ত্রী হিসাবে বুধবারই শপথ নিতে চলেছেন জয়রাম ঠাকুর

নিজস্ব প্রতিবেদন: গুজরাটের পর বুধবার হিমাচল প্রদেশে সরকার গড়তে চলেছে বিজেপি। বেশ কয়েকদিনের দড়ি টানাটানির পর মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিতে চলেছেন জয়রাম ঠাকুর। বুধবার বেলা ১১টায় সিমলার রিজ ময়দানে হবে শপথগ্রহণ। হাজির থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বিজেপি সভাপতি অমিত শাহ। 

৫ বছর পর হিমাচলের ক্ষমতায় ফিরতে চলেছে বিজেপি। গত ১৮ ডিসেম্বর হিমাচল বিধানসভা নি্র্বাচনের ফলপ্রকাশ হলে দেখা যায় ৬৮টি আসনের মধ্যে ৪৪টিতে জিতেছে বিজেপি। ২১টি আসন পেয়েছে কংগ্রেস। তবে সেরাজ্যে বিজেপির মুখ্যমন্ত্রী পদপ্রার্থী প্রেম কুমার ধুমলের হারে বিপাকে পড়ে দল। পরাজয়ের পরও তাঁকে মুখ্যমন্ত্রী করা উচিত কি না তা নিয়ে শুরু হয় বিতর্ক। আলোচনা শুরু হয় কেন্দ্রীয় মন্ত্রী জেপি নড্ডা ও বিজেপি নেতা অনুরাগ ঠাকুরের নাম নিয়ে। গত রবিবার মুখ্যমন্ত্রীর দৌড় থেকে ধুমল নাম প্রত্যাহার করে নিলে জয়রাম ঠাকুরের নাম চূড়ান্ত করে বিজেপি।  

আরও পড়ুন - নিয়ন্ত্রণরেখার ওপারে ভারতের প্রত্যাঘাত, অস্বীকার করে মুখরক্ষার মরিয়া চেষ্টা পাকিস্তানের

এদিন মুখ্যমন্ত্রী ছাড়াও এদিন শপথ নেবেন বেশ কয়েকজন মন্ত্রী। তাতে নতুন মুখের সঙ্গে থাকবে অভিজ্ঞতার মিশেল। ১১ জনের মন্ত্রিসভা গঠন করতে পারেন ঠাকুর। সেক্ষেত্রে ঠাঁই হতে পারে রাজীব বিন্দল, কিষণ কাপুর, শ্রবীণ চোধরি, মনিন্দর সিংয়ের। কংগ্রেসের বিক্ষুব্ধ নেতা অনিল শর্মাও স্থান পেতে পারেন মন্ত্রিসভায়।

 

এই নিয়ে চতুর্থবার রাজভবনের বাইরে হচ্ছে হিমালচলের শপথগ্রহণ অনুষ্ঠান। তার আগে রিজ ময়দানকে মুড়ে ফেলা হয়েছে গেরুয়া পতাকায়। গোটা মাঠ ঢেকে গিয়ে প্রধানমন্ত্রী মোদীর কাটআউটে। ছড়িয়ে ছিটিয়ে রয়েছে অমিত শাহ ও জয়রাম ঠাকুরের ছবিও। 

জাতীয় রাজনীতিতে অপরিচিত হলেও হিমাচলের রাজনীতিতে পরিচিত মুখ জয়রাম ঠাকুর। এর আগে ধুমল সরকারে মন্ত্রিত্বও সামলেছেন তিনি। 

 

.