পিএসএলভি-৩৪ এর হাত ধরে ইতিহাস তৈরী করল ইসরো!‌

সত্যিই ঐতিহাসিক!‌ ২০টি বিভিন্ন উপগ্রহ নিয়ে পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল সি-৩৪ (PSLVC-34) যখন কাল সাফলভাবে যাত্রা শুরু করল অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধবন মহাকাশ কেন্দ্র থেকে, ঠিক সেই মুহুর্তটাই ঢুকে গেল ভারতীয় মহাকাশ বিজ্ঞানের সোনালী ইতিহাসে।

Updated By: Jun 22, 2016, 01:35 PM IST
পিএসএলভি-৩৪ এর হাত ধরে ইতিহাস তৈরী করল ইসরো!‌

ওয়েব ডেস্ক: সত্যিই ঐতিহাসিক!‌ ২০টি বিভিন্ন উপগ্রহ নিয়ে পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল সি-৩৪ (PSLVC-34) যখন কাল সাফলভাবে যাত্রা শুরু করল অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধবন মহাকাশ কেন্দ্র থেকে, ঠিক সেই মুহুর্তটাই ঢুকে গেল ভারতীয় মহাকাশ বিজ্ঞানের সোনালী ইতিহাসে।

এর আগে, ২০০৮ সালে, ১০টি কৃত্রিম উপগ্রহ নিয়ে মাহাকাশে পাড়ি জমিয়েছিল ইসরোরই আরেকটি রকেট। কিন্তু এবার তার দ্বিগুন সংখ্যক উপগ্রহ।

আরও পড়ুন- দিনের সব বড় খবর

এবারের এই ২০টি উপগ্রহের মধ্যে রয়েছে ভারতীয় প্রযুক্তিতে তৈরী ভূপর্যবেক্ষণকারী উপগ্রহ 'কর্টোস্যাট-২', 'সত্যভামা স্যাট' ও 'স্বয়ং'। এছাড়াও আমেরিকা, কানাডা, ইন্দোনেশিয়া ও জার্মানির তৈরী ১৭টি উপগ্রহও বয়ে নিয়ে গেছে PSLV C-34.

ভারতের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী এই ব্যতিক্রমী সাফল্যের জন্য তাঁদের উচ্ছাস প্রকাশ করেছেন টুইটারে এবং অভিনন্দনে ভরিয়ে দিয়েছেন 'টিম ইসরো'-কে।

এবার দেখে নিন সেই ঐতিহাসিক মূহুর্তের ভিডিও-

 

 

 

 

 

 

.