একসঙ্গে ১০৪, মহাকাশে ইতিহাস গড়ল ইসরো (দেখুন ভিডিও)

ইতিহাস গড়ল ISRO। একসঙ্গে মহাকাশে ১০৪টি কৃত্রিম উপগ্রহ পাঠাল ভারতের মহাকাশ গবেষণা কেন্দ্র। সকাল ৯টা ২৮ মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস রিসার্চ সেন্টারের লঞ্চ প্যাড থেকে PSLV-C37 রকেটে চড়ে পাড়ি দিল ৩টি ভারতীয় এবং ১০১টি বিদেশি ন্যানো উপগ্রহ।

Updated By: Feb 15, 2017, 04:37 PM IST
একসঙ্গে ১০৪, মহাকাশে ইতিহাস গড়ল ইসরো (দেখুন ভিডিও)

ওয়েব ডেস্ক : ইতিহাস গড়ল ISRO। একসঙ্গে মহাকাশে ১০৪টি কৃত্রিম উপগ্রহ পাঠাল ভারতের মহাকাশ গবেষণা কেন্দ্র। সকাল ৯টা ২৮ মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস রিসার্চ সেন্টারের লঞ্চ প্যাড থেকে PSLV-C37 রকেটে চড়ে পাড়ি দিল ৩টি ভারতীয় এবং ১০১টি বিদেশি ন্যানো উপগ্রহ।

প্রথমে মহাকাশযান থেকে অন্তরীক্ষে প্রবেশ করবে ভারতের ৭১৪ কেজি ওজনের কারটোস্যাট ২S উপগ্রহ। এরপর বাকি ১০৩টি ক্ষুদ্র উপগ্রহ। ১০১টি বিদেশি উপগ্রহের মধ্যে ৯৬টি ন্যানো উপগ্রহ আমেরিকার। বাকি ৫টি উপগ্রহ ইজরায়েল, কাজাখস্তান, নেদারল্যান্ডস, সুইত্‍জারল্যান্ড এবং সংযুক্ত আরব আমিরশাহীর। সবগুলি উপগ্রহের মোট ওজন ৬৬৪ কেজি।

এছাড়াও রয়েছে ভারতের আরও ২টি ন্যানো উপগ্রহ INS-1A এবং INS 1B। মোট ওজন ১৩৭৮ কেজি। এর আগে একসঙ্গে ৩৭টি রকেট মহাকাশে পাঠিয়েছিল রাশিয়া। ইসরোর এটি ৩৯তম অভিযান।

আরও পড়ুন, গর্ভধারণ নিয়ে গবেষণায় উঠে এল নতুন তথ্য

.