PM CARES সরকারি নাকি বেসরকারি ফান্ড! কী বলছে নথি!

গত মার্চ মাসে তৈরি করা হয়েছিল PM CARE ফান্ড। উদ্দেশ্য ছিল, করোনা নিয়ন্ত্রণে প্রয়োজনীয় তহবিল সংগ্রহ করা

Updated By: Dec 16, 2020, 05:06 PM IST
PM CARES সরকারি নাকি বেসরকারি ফান্ড! কী বলছে নথি!

নিজস্ব প্রতিবেদন:  করোনা মোকাবিলায় প্রয়োজনীয় তহবিল সংগ্রহ করতে তৈরি হয়েছিল PM CARE ফান্ড। সেসময় প্রশ্ন উঠেছিল PM CARE সরকারি না বেসরকারি ফান্ড? এনিয়ে স্পষ্ট করে কিছু জানা যায়নি। তবে এটা জানা গিয়েছিল ওই তহবিলটিকে তথ্য জানার অধিকার আইনের বাইরে রাখা হয়েছে।

আরও পড়ুন- বাড়িতে ছড়িয়ে স্বস্তিকচিহ্ন-ত্রিশুল, Saltlake কাণ্ডে মায়ের তন্ত্রসাধনার বলি ছেলে!

সংবাদমাধ্যমের খবর অনুয়ায়ী, PM CARE গঠনতন্ত্রে এমন একটি ধারা রয়েছে যা থেকে এটিকে বেসরকারি বলা যেতে পারে। ওই ট্রাস্টের চেয়ারম্যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাশাপাশি ট্রাস্টের সদস্য হিসেবে রয়েছেন একাধিক কেন্দ্রীয় মন্ত্রী। ট্রাস্টের যে নথি তার ওয়েবসাইটে দেওয়া হয়েছে তাকে  সরকারি বলা যায় না বলেই দাবি ওই সংবাদমাধ্যমের। 

ট্রাস্টের নথিতে বলা হচ্ছে, 'এই ট্রাস্ট কোনও ভাবেই সরকারি মালিকানা বা নিয়ন্ত্রণাধীন নয়। কেন্দ্র বা রাজ্য সরকারের কোনও নিয়ন্ত্রণ PM CARE এর ওপরে নেই। ট্রাস্টের পরিচালনায় কোনও ভাবেই সরকার জড়িত নয়। '

আরও পড়ুন-Farmers Protest: সমস্যা সমাধানে কেন্দ্র- কৃষকদের কমিটি তৈরির পক্ষে সুপ্রিম কোর্ট

উল্লেখ্য, গত মার্চ মাসে তৈরি করা হয়েছিল PM CARE ফান্ড। উদ্দেশ্য ছিল, করোনা নিয়ন্ত্রণে প্রয়োজনীয় তহবিল সংগ্রহ করা। ট্রাস্টটি নথিভূক্ত করা হয় ২৭ মার্চ। পরদিনই কেন্দ্রের কর্পোরেট অ্যাফেয়ার্স দফতর থেকে এটিকে কর্পোরেট সোশ্যাল রেসপন্সসিবিলিটি উদ্যোগ বলে জানানো হয়।

.