বিজেপিকে রুখতে কি হাত ধরা হবে? দ্বন্দ্বে সিপিএম

পরিস্থিতি যা, তাতে সহমতে পৌঁছানো কার্যত অসম্ভব। সেক্ষেত্রে কোন দলিল গৃহীত হবে, তার মীমাংসা হতে পারে ভোটাভুটিতে। যদিও ইয়েচুরিরা চাইছেন, পার্টি কংগ্রেসেই হোক চূড়ান্ত সিদ্ধান্ত।

Updated By: Jan 19, 2018, 11:24 PM IST
বিজেপিকে রুখতে কি হাত ধরা হবে? দ্বন্দ্বে সিপিএম

নিজস্ব প্রতিবেদন: কংগ্রেসের হাত ধরা নিয়ে দ্বিধাবিভক্ত সিপিএমের কেন্দ্রীয় কমিটি। বিজেপিকে ঠেকাতে ধর্ম নিরপেক্ষ জোট চান ইয়েচুরি। কারাট লবি আবার কংগ্রেসকে বাইরে রেখে বৃহত্তর বাম ঐক্যের দাবিতে অনড়। এই পরিস্থিতে, ত্রিপুরার ভোটের কথা মাথায় রেখে ঐকমত্যে পৌঁছতে আবেদন সীতারামের।

অনেকদিন ধরে জমে থাকা প্রশ্ন। স্পেশাল প্লেনাম বসিয়েও ঐকমত্যে পৌছতে পারেনি সিপিএম। ঠিক হয়, পার্টি কংগ্রেসে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। খসড়া দলিল তৈরি করতে গিয়ে ফের কারাট-ইয়েচুরি সংঘাত।

এপ্রিলে হায়দরাবাদে পার্টি কংগ্রেস। কলকাতায় শুরু হয়েছে তিন দিনের কেন্দ্রীয় কমিটির বৈঠক। প্রথা অনুযায়ী, বৈঠকে দলিল পেশ করেন দলের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। দলিলের মূল বক্তব্য- বিজেপিকে রুখতে বৃহত্তর ধর্ম নিরপেক্ষ জোট গড়ে তুলতে হবে। কারণ, সিপিএমের একার পক্ষে বিজেপির মোকাবিলা করা সম্ভব নয়। তবে সরাসরি কোনও দলের নাম না নিলেও, ইয়েচুরির দলিলে স্পষ্ট যে তিনি কংগ্রেসকেও চান।

পাল্টা দলিল পেশ করে কারাট গোষ্ঠীও। সেই দলিলের মূল কথা, কংগ্রেসকে নিয়ে বিজেপির বিরুদ্ধে লড়াই চালানো যায় না। দেশে যে সব বাম শক্তি রয়েছে তাদেরকেই ঐক্যবদ্ধ করতে হবে। অর্থাত্‍ বিজেপিকে রোখার জন্য কংগ্রেসকে সমর্থনে নারাজ প্রকাশ গোষ্ঠীরা।

পলিটব্যুরোতে ইয়েচুরির পক্ষে পাঁচজন, এগারোজন কারাটের পক্ষে। কেন্দ্রীয় কমিটিতেও সংখ্যাগরিষ্ঠ প্রকাশ লবি। বেঙ্গল লাইন যথারীতি ইয়েচুরির পাশে। ইয়েচুরি পাশে পেতে পারেন ত্রিপুরাকেও।

তবে পরিস্থিতি যা, তাতে সহমতে পৌঁছানো কার্যত অসম্ভব। সেক্ষেত্রে কোন দলিল গৃহীত হবে, তার মীমাংসা হতে পারে ভোটাভুটিতে। যদিও ইয়েচুরিরা চাইছেন, পার্টি কংগ্রেসেই হোক চূড়ান্ত সিদ্ধান্ত।

.