বিশ্বজনীন 'সংখ্যাতত্ত্ব', যাত্রা শুরু International Numerology Day-তে ২ প্রতিষ্ঠানের

জ্যোতিষ বিজ্ঞানের গুরুত্বপূর্ণ অংশ সংখ্যাতত্ত্ব। যেভাবে কুণ্ডলী মানুষের জীবনকে প্রভাবিত করে তেমন সংখ্যা-জ্যোতিষেও প্রতিটি সংখ্যা কোনও না কোনও গ্রহের সঙ্গে জড়িত, এতে ব্যক্তির জীবনের নানান স্থিতি সম্পর্কে জানা যায়।

Updated By: Nov 18, 2021, 11:41 PM IST
বিশ্বজনীন 'সংখ্যাতত্ত্ব', যাত্রা শুরু International Numerology Day-তে ২ প্রতিষ্ঠানের

নিজস্ব প্রতিবেদন: এবার থেকে প্রতিবছর ১৮ নভেম্বরে উদযাপিত হবে আন্তর্জাতিক সংখ্যাতত্ত্ব দিবস (International Numerology Day)। এটা গোটা দুনিয়ার সংখ্যাতত্ত্বকে এক জায়গায় আনার প্রয়াস।  

রাজধানী দিল্লিতে আজ, বৃহস্পতিবার উদযাপিত হল আন্তর্জাতিক সংখ্যাতত্ত্ব দিবস। দিল্লিতে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। এই অনুষ্ঠানেই ইন্ডিয়ান ইনস্টিটিউট অব নিউমরোলজি এবং ইন্টারন্যাশনাল নিউমরোলজি ফোরামের প্রতিষ্ঠা করা হয়েছে। সংখ্যাতত্ত্ব নিয়ে পড়াশুনোয় উৎসাহ দিতে এই উদ্যোগ। ওই অনুষ্ঠানে জেসি চৌধরী বলেন,''আন্তর্জাতিক সংখ্যাতত্ত্ব দিবসের লক্ষ্য একটাই, আগামীর পরিকল্পনার জন্য সংখ্যাতত্ত্বের জ্ঞানার্জন। সংখ্যাতত্ত্বের জ্ঞান জরুরি হয়ে পড়েছে। সে কারণে সংখ্যাতত্ত্ববিদদের এক মঞ্চে আসতে হবে। এজন্য একটি প্রতিষ্ঠানের দরকার ছিল। যার সূচনা হয়েছে বৃহস্পতনিবার।''

জ্যোতিষ বিজ্ঞানের গুরুত্বপূর্ণ অংশ সংখ্যাতত্ত্ব। যেভাবে কুণ্ডলী মানুষের জীবনকে প্রভাবিত করে তেমন সংখ্যা-জ্যোতিষেও প্রতিটি সংখ্যা কোনও না কোনও গ্রহের সঙ্গে জড়িত, এতে ব্যক্তির জীবনের নানান স্থিতি সম্পর্কে জানা যায়। ভারতে সংখ্যাতত্ত্ব নিয়ে আগ্রহ বেড়েছে। সে কারণেই ইন্ডিয়ান ইনস্টিটিউট অব নিউমরোলজির দরকার পড়ল। আগামী শিক্ষাবর্ষ থেকে এই বিষয়ে ভর্তি শুরু হয়ে যাবে। গোড়াতে ভর্তি হওয়ার সুযোগ পাবে কম সংখ্যক পড়ুয়া। ভর্তি হতে প্রবেশিকা পরীক্ষা দিতে হবে। 

আরও পড়ুন- একাধিক সংস্কারের ফলে ব্যাঙ্কিং ক্ষেত্রে আমূল পরিবর্তন এসেছে: Modi

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

 

.