নৌসেনার সাবমেরিনে বিস্ফোরণে ১৮ নাবিকের মৃত্যু

আইএনএস সিন্ধরক্ষকের আটকে থাকা ১৮ জন নাবিকের মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। ভারতীয় নৌসেনার সাবমেরিনে বিস্ফোরণের ঘটনায় আতঙ্ক ছড়িয়েছে মুম্বই নৌবন্দরে। আজ ভোররাত ৩টে নাগাদ মুম্বই ডক ইয়ার্ডে ভারতীয় নৌসেনার সাবমেরিন আইএনএস সিন্ধুরক্ষক-এ একটি শক্তিশালী বিস্ফোরণের শব্দ শোনা যায়। তারপরেই আগুন ধরে যায় ডুবোজাহাজটিতে।

Updated By: Aug 14, 2013, 09:41 AM IST

সাবমেরিন দুর্ঘটনায় ১৮ জন নাবিকেরই মৃত্যু হয়েছে বলে জানালেন নৌসেনা প্রধান ডিকে যোশী। এখনও পর্যন্ত কারোর মৃতদেহ উদ্ধার করা সম্ভব হয়নি বলে জানিয়েছেন তিনি। এই ঘটনায় ষড়যন্ত্রের সম্ভাবনার কথা একেবারেই খারিজ করে দিচ্ছে না নৌ-আধিকারিকরা। তদন্তে সবটা খোলসা হবে বলে জানিয়েছেন যোশী।  
ভারতীয় নৌসেনার সাবমেরিনে বিস্ফোরণের ঘটনায় আতঙ্ক ছড়িয়েছে মুম্বই নৌবন্দরে। আজ ভোররাত ৩টে নাগাদ মুম্বই ডক ইয়ার্ডে ভারতীয় নৌসেনার সাবমেরিন আইএনএস সিন্ধুরক্ষক-এ একটি শক্তিশালী বিস্ফোরণের শব্দ শোনা যায়। তারপরেই আগুন ধরে যায় ডুবোজাহাজটিতে।
প্রাণ বাঁচাতে জলে ঝাঁপিয়ে পড়েন বেশ কয়েকজন নৌসেনা জওয়ান। দুর্ঘটনায় আহত জওয়ানদের কোলাবায় নৌসেনা হাসপাতালে ভর্তি করা হয়েছে। দ্রুত ঘটনাস্থলে পৌঁছে আগুন আয়ত্বে এনেছে মুম্বই ও মুম্বই পোর্ট ট্রাস্টের ষোলোটি ইঞ্জিন। বিস্ফোরণের কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও জানা যায়নি।
এই ঘটনা প্রসঙ্গে প্রতিরক্ষামন্ত্রী এ কে অ্যান্টনি বলেন, "নৌবাহিনীর যে সকল জওয়ান দেশের জন্য প্রাণ হারিয়েছেন, তাঁদের জন্য দুঃখপ্রকাশ করছি।" যদিও ঠিক কতজন দুর্ঘটনার প্রাণ হারিয়েছেন, সে বিষয়ে কিছুই বলেননি অ্যান্টনি।
রাতে যখন বিস্ফোরণটি ঘটে, তখন ডিটোনেটর আর টর্পেডোতে ভর্তি ছিল সাবমেরিনটি। ফলে সাবমেরিতে থাকা নাবিকদের বাঁচার সম্ভাবনা খুবই ক্ষীণ বলে মনে করা হচ্ছে। নৌসেনার ডুবুরিরা জলের তলায় নাবিকদের খোঁজ চালিয়ে যাচ্ছেন। বেলা ১ পর্যন্ত উদ্ধারকার্যে কোনও অগ্রগতি হয়নি বলে সেনা সূত্রে জানা গিয়েছে।

.