পাকিস্তানে ঢুকে পড়ায় ভারতীয় সেনা জওয়ানের তিন মাসের কারাদণ্ড

Updated By: Oct 26, 2017, 03:09 PM IST
পাকিস্তানে ঢুকে পড়ায় ভারতীয় সেনা জওয়ানের তিন মাসের কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদন :নিয়ন্ত্রণরেখা পার করায় ভারতীয় সেনা জওয়ান চান্দু বাবুলাল চহ্বানকে তিন মাসের কারাদণ্ড দিল সেনা আদালত।

২০১৬ সালের ২৯ সেপ্টেম্বর পাক অধিকৃত কাশ্মীরে জঙ্গিদের বিরুদ্ধে সার্জিক্যাল স্ট্রাইক করে ভারত। গুঁড়িয়ে দেওয়া হয় বহু জঙ্গি ঘাঁটি। ওই অপারেশনের কয়েক ঘণ্টা পরই কাশ্মীরের মেন্ধার সেক্টর দিয়ে ভুল করে পাকিস্তানে ঢুকে পড়েন চান্দু। প্রথমে স্বীকার করতে না চাইলেও পরে চান্দুকে গ্রেফতারের কথা কবুল করে পাকিস্তান। বহু কাঠখড় পুড়িয়ে শেষপ‌র্যন্ত গত জানুয়ারি মাসে চান্দুকে ফিরিয়ে আনে ভারত। তার পরই তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নিতে তোড়জোড় শুরু করে পাক সেনাবাহিনী।

আরও পড়ুন-পানামা কেলেঙ্কারিতে গ্রেফতারি পরোয়ানা জারি হল নওয়াজ শরিফের বিরুদ্ধে

সেনা আদালতের বিচারে নিয়ন্ত্রণরেখা পার করার জন্য চান্দুকে দোষী সাব্যস্ত করা হয়। সংবাদমাধ্যম সূত্রে খবর প্রায় তিন মাস কারাদণ্ড দেওয়া হয়েছে চান্দুকে। তবে ওই শাস্তির সময়সীমা নিয়ে সেনা তরফে কিছু বলা হয়নি। ফলে এনিয়ে এখনও ধোঁয়াশা রয়েছে।

প্রসঙ্গত, ৩৭ নম্বর রাষ্ট্রীয় রাইফেলসের জওয়ান চান্দু সীমান্ত পার করে পাকিস্তানে চলে ‌যাওয়ায় আতঙ্কে ভোগেন চান্দুর পরিবার। এমনকি, নাতির গ্রেফতারের খবর শুনে মারা ‌যান চান্দুর দিদিমা। অবশেষে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রক ও বিদেশ মন্ত্রকের চেষ্টায় চান্দুকে ছেড়ে দিতে রাজি হয় পাক সেনাবাহিনী।

আরও পড়ুন- বাংলোয় বেআইনি নির্মাণের অভিযোগ, অমিতাভকে নোটিস বিএমসির     

.