Modi Putin Talks: পুতিনকে ফোন মোদীর, 'মধ্যস্থতাকারীর' ভূমিকায় প্রধানমন্ত্রী? কী বললেন নমো

Russia Ukraine War: আজ মোদী (Narendra Modi) পুতিনকে (Vladimir Putin) সরাসরি জেলেনস্কির (Volodymyr Zelenskyy) সঙ্গে কথা বলার জন্য অনুরোধ করেন। দুদেশের মধ্যে মন্ত্রী পর্যায়ে বা আধিকারিক পর্যায়ে কথা হয়েছে। কিন্তু এখনও পর্যন্ত জেলেনস্কি-পুতিন সরাসরি কথা হয়নি।

Updated By: Mar 7, 2022, 04:22 PM IST
Modi Putin Talks: পুতিনকে ফোন মোদীর, 'মধ্যস্থতাকারীর' ভূমিকায় প্রধানমন্ত্রী? কী বললেন নমো

নিজস্ব প্রতিবেদন : জেলেনস্কির পর এবার পুতিনকে ফোন মোদীর। সকালে ইউক্রেনের (Ukraine) রাষ্ট্রপতি ভোলোদিমির জেলেনস্কির (Volodymyr Zelenskyy) সঙ্গে কথা বলার পর, দুপুরে রাশিয়ার (Russia) রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের (Vladimir Putin) সঙ্গে কথা বললেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। দুজনের মধ্যে প্রায় ৫০ মিনিট কথা হয়। ইউক্রেন পরিস্থিতি নিয়ে কথা হয় দুই রাষ্ট্রপ্রধানের। যারপরই প্রশ্ন উঠছে, যুদ্ধরত (Russia Ukraine War) দুই দেশের রাষ্ট্রপ্রধানের মধ্যে কি মধ্যস্থতাকারীর ভূমিকায় মোদী?

জানা যাচ্ছে, আজ মোদী (Narendra Modi) পুতিনকে সরাসরি জেলেনস্কির সঙ্গে কথা বলার জন্য অনুরোধ করেন। প্রসঙ্গত আজ দ্বাদশ দিনে পড়েছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ (Russia Ukraine War)। এরমধ্যে মধ্যস্থতাকারীর উপস্থিতিতে দুদেশের মধ্যে মন্ত্রী পর্যায়ে বা আধিকারিক পর্যায়ে কথা হয়েছে। কিন্তু এখনও পর্যন্ত জেলেনস্কি-পুতিন সরাসরি কথা হয়নি। আজ পুতিনকে (Vladimir Putin) ফোন করে মোদী জেলেনস্কির সঙ্গে সরাসরি কথা বলার জন্য অনুরোধ করেন বলে খবর। উল্লেখ্য, এদিন সকালে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কিকেও (Volodymyr Zelenskyy) ফোন করেন প্রধানমন্ত্রী।  আধ ঘণ্টারও বেশি কথা হয় দুই নেতার। এরপরই প্রশ্ন উঠছে, তবে কি যুদ্ধরত দুই দেশের রাষ্ট্রপ্রধানকে মুখোমুখি আলোচনায় বসাতে মধ্যস্থতাকারীর ভূমিকায় অবতীর্ণ হয়েছেন মোদী?

পাশাপাশি, পুতিনকে ফোনে এখনও আটকে থাকা ভারতীয় পড়ুয়াদের যাতে দ্রুত বের করে নিয়ে আসা যায়, সেই জন্য 'সেফ প্যাসেজ' (Safe Passage) সুনিশ্চিত করারও দাবি জানান মোদী। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের (Russia Ukraine War) পর থেকেই ভারতীয় পড়ুয়া সহ নাগরিকদের 'ইভ্যাকুয়েশন' প্রক্রিয়ায় (Evacuation Process) জোর দিয়েছে কেন্দ্রীয় সরকার। কিন্তু আটকে থাকা ছাত্রছাত্রীদের উদ্ধার নিয়ে একটা দোষারোপের পালাও চলছে। রাশিয়ার দাবি, আটকে থাকা ভারতীয় পড়ুয়াদের 'মানব বর্ম' (Human shield) হিসেবে ব্যবহার করছে ইউক্রেন। যে দাবি অস্বীকার করেছে কিয়েভ। তাঁদের পাল্টা বক্তব্য, যুদ্ধ বিরতি (Ceasefire) ঘোষণা করেও বার বার করে তা লঙ্ঘন করছে রাশিয়া। ফলে পড়ুয়াদের 'সেফ প্যাসেজ' দেওয়া যাচ্ছে না।

এই পরিস্থিতিতে মোদী বার বার করেই পুতিনের কাছে যুদ্ধ বিরতি ঘোষণা করতে ও ইউক্রেনের সঙ্গে আলোচনা চালানোর জন্য দাবি করছিলেন। সেই বিষয়ে খানিকটা হলেও অগ্রসর হয়েছেন পুতিন। আজ তৃতীয়বারের জন্য ইউক্রেনের ৪ শহর-  কিয়েভ, খারকিভ, মারিওপোল ও সুমিতে সাময়িক যুদ্ধ বিরতি ঘোষণা করেছে মস্কো। সেজন্য ফোনে রাশিয়ার রাষ্ট্রপতিকে নমো ধন্যবাদ জানান বলেও জানা গিয়েছে। 

আরও পড়ুন, খুন না আত্মহত্যা! নির্দিষ্ট সময়ের পরেও দূতাবাসে কেন ছিলেন ভারতের রাষ্ট্রদূত মুকুল আর্য?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.