Indian Economy: আমেরিকা-ইউরোপ থেকে দেশে ফিরছেন ভারতীয় উদ্যোক্তারা! কেন জানেন?

Business in India: ভারত ক্রমাগত উন্নতি করছে এবং এর প্রভাবও দৃশ্যমান। একই সঙ্গে বিদেশে যাওয়া ভারতীয় ব্যবসায়ীরাও দেশে ফিরছেন। এখন এই বিষয়ে একটি বিবৃতিও এসেছে।

Updated By: Nov 20, 2023, 09:14 AM IST
Indian Economy: আমেরিকা-ইউরোপ থেকে দেশে ফিরছেন ভারতীয় উদ্যোক্তারা! কেন জানেন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতের অর্থনীতি দ্রুত বৃদ্ধি পাচ্ছে এবং ভারতও অন্যান্য দেশকে ছাড়িয়ে যাচ্ছে। যেখানে আগে ভারতীয়রা অর্থ উপার্জনের জন্য বিদেশে যেতেন, এখন এই প্রবণতা কিছুটা পরিবর্তন হচ্ছে বলে মনে হচ্ছে। আসলে এখন বিদেশ থেকে দেশে ফিরছেন ভারতীয় ব্যবসায়ীরা। এর পেছনে একটি বড় কারণও বেরিয়ে এসেছে। ভারতের ক্রমবর্ধমান অর্থনীতির কারণে, ভারতীয় ব্যবসায়ীরা দেশে ফিরে আসতে মরিয়া বলে জানা গিয়েছে।

দেশে ফিরছেন ভারতীয় ব্যবসায়ীরা

শিল্প সংস্থা NASSCOM-এর প্রাক্তন চেয়ারম্যান সৌরভ শ্রীবাস্তব বলেছেন যে ইউরোপ এবং আমেরিকা থেকে আরও বেশি সংখ্যক ভারতীয় উদ্যোক্তা দেশে ফিরে আসছে কারণ এখানে অর্থনীতি বাড়ছে এবং বড় সুযোগ রয়েছে। তিনি বলন, ‘আজ, আরও বেশি সংখ্যক ভারতীয় উদ্যোক্তা ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ভারতে ফিরে আসছে এবং সাফল্য অর্জন করেছে’। শ্রীবাস্তব, ন্যাশনাল অ্যাসোসিয়েশন অফ সফ্টওয়্যার অ্যান্ড সার্ভিসেস কোম্পানিজ (NASSCOM) এর সহ-প্রতিষ্ঠাতা। তিনি সিঙ্গাপুর ফিনটেকের স্ময়ে এই কথা বলেছেন।

আরও পড়ুন: Indian Rupee: বিশ্ববাণিজ্যে উন্নতিতে নজর! কীভাবে শক্তিশালি হবে ভারতের মুদ্রা?

ক্রমবর্ধমান অর্থনীতি

তিনি বলেন, ‘এর কারণ হল অর্থনীতি বাড়ছে এবং সুযোগগুলি বড় হচ্ছে, পাশাপাশি সরকার উদ্যোক্তাদের খুব যত্ন নিচ্ছে’। শ্রীবাস্তব বলেছিলেন যে তিনি ভারতীয় অর্থনীতিকে দুই অঙ্কে বাড়তে দেখতে চান। তবে তা স্থিতিশীল রয়েছে বর্তমান বৃদ্ধির ৭.৫ শতাংশে। পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত শ্রীবাস্তব প্রায় ১৫০টি স্টার্টআপকে অর্থ সাহায্য করেছেন। তিনি বলেছিলেন যে ১.৪ বিলিয়ন জনসংখ্যার বৃহৎ জনসংখ্যার কথা বিবেচনা করে, অর্থনৈতিক বৃদ্ধি বাড়াতে ভারতে ১ মিলিয়ন স্টার্টআপ থাকা উচিত।

আরও পড়ুন: Uttarakhand Tunnel Collapsed: সুড়ঙ্গে ১৭৫ ঘণ্টা পার! শ্রমিকদের উদ্ধারে লাগবে আরও ৪-৫ দিন...

দ্রুত গতি

তিনি বলেন, ‘ভারতীয়রা বিশ্বের সবচেয়ে অনুপ্রেরণাদায়ক ব্যক্তিদের মধ্যে একজন এবং আমাদের দ্রুত গতিতে এগিয়ে যেতে কোনও অসুবিধা হওয়া উচিত নয়’।

শ্রীবাস্তব বলেছেন যে আহমেদাবাদের 'গিফট' সিটি করমুক্ত অঞ্চল তৈরি করে বিনিয়োগ এবং ব্যবসায়ী সম্প্রদায়কে আকর্ষণ করার জন্য একটি চমৎকার উদ্যোগ।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.