Indian Rupee: বিশ্ববাণিজ্যে উন্নতিতে নজর! কীভাবে শক্তিশালি হবে ভারতের মুদ্রা?

জিটিআরআই বলেছে যে রাজনৈতিক স্থিতিশীলতাও একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, কারণ এটি দেশের অর্থনৈতিক স্থিতিশীলতা সম্পর্কে বহিরাগত প্রতিষ্ঠানগুলিকে আশ্বস্ত করে।

Updated By: Nov 20, 2023, 08:50 AM IST
Indian Rupee: বিশ্ববাণিজ্যে উন্নতিতে নজর! কীভাবে শক্তিশালি হবে ভারতের মুদ্রা?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারত তার মুদ্রাকে শক্তিশালী করতে অনেক পদক্ষেপ নিচ্ছে। এর পাশাপাশি ভারত সরকারের তরফেও বহু দেশের সঙ্গে ভারতীয় টাকায় ব্যবসা করার পদক্ষেপ নেওয়া হয়েছে। তবে এরই মধ্যে ভারতীয় টাকা সংক্রান্ত একটি গুরুত্বপূর্ণ তথ্য সামনে এসেছে। এছাড়াও রুপিকে আরও শক্তিশালী করার পরামর্শও দেওয়া হয়েছে। কী জানা গিয়েছে এই তথ্যে?

মধ্যম আয়ের দেশ

থিঙ্ক ট্যাঙ্ক জিটিআরআই এক প্রতিবেদনে ভারতীয় রুপির জন্য পরামর্শ দিয়েছে। এটি বলেছে যে ভারতের প্রথমে একটি মধ্যম আয়ের দেশ হওয়া উচিত এবং তারপরে ভারতীয় রুপিকে একটি স্থিতিশীল মুদ্রায় পরিণত করার উপর জোর দেওয়া উচিত। এর সঙ্গেই জিটিআরআই বলেছে যে এটি না হওয়া পর্যন্ত স্থানীয় মুদ্রায় বিশ্ব বাণিজ্য করার বিষয়ে প্রচার করা উচিত।

আরও পড়ুন: Uttarakhand Tunnel Collapsed: সুড়ঙ্গে ১৭৫ ঘণ্টা পার! শ্রমিকদের উদ্ধারে লাগবে আরও ৪-৫ দিন...

একটি শক্তিশালী মুদ্রা বানানো একটি জটিল প্রক্রিয়া

গ্লোবাল ট্রেড রিসার্চ ইনিশিয়েটিভ (জিটিআরআই) অনুসারে, যেকোনও মুদ্রাকে হার্ড কারেন্সি বানানো একটি জটিল প্রক্রিয়া, যা অনেক গুরুত্বপূর্ণ বিষয়ের উপর নির্ভর করে। একটি মুদ্রা যা বৈদেশিক বাণিজ্যে বিনিময় করা সহজ এবং যার পতনের সম্ভাবনা খুব কম তাকে স্থিতিশীল মুদ্রা বলে। মার্কিন ডলার হল সবচেয়ে গুরুত্বপূর্ণ স্থিতিশীল মুদ্রা। এটি প্রায়ই বিশ্বের প্রাথমিক রিজার্ভ মুদ্রা হিসাবে বিবেচিত হয়। এটি বেশিরভাগ আন্তর্জাতিক লেনদেনে ব্যবহৃত হয়।

আরও পড়ুন: Rajasthan: প্রধানমন্ত্রীর সফরে ডিউটিতে থাকা ৬ পুলিসকর্মীর বেঘোরে মৃত্যু

শীর্ষে অর্থনৈতিক স্থিতিশীলতা

থিঙ্ক ট্যাঙ্ক বলেছে যে অর্থনৈতিক স্থিতিশীলতার জন্য সবার আগে এবং একটি দেশের নিম্ন এবং স্থিতিশীল মুদ্রাস্ফীতি, টেকসই বৃদ্ধি এবং একটি সুষম ব্যবসায়িক পরিবেশের জন্য কাজ করা উচিত। অর্থনৈতিক স্থিতিশীলতা আন্তর্জাতিক বিনিয়োগকারী এবং ব্যবসায়িক অংশীদারদের মধ্যে বিশ্বাসকে শক্তিশালী করে। জিটিআরআই বলেছে যে রাজনৈতিক স্থিতিশীলতাও একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, কারণ এটি দেশের অর্থনৈতিক স্থিতিশীলতা সম্পর্কে বহিরাগত প্রতিষ্ঠানগুলিকে আশ্বস্ত করে।

নির্ভরযোগ্য এবং স্থিতিশীল স্টোরেজ

স্থিতিশীল মুদ্রাগুলি আন্তর্জাতিক লেনদেনের জন্য বিশ্বজুড়ে ব্যাপকভাবে গৃহীত হয় এবং মূল্যের একটি নির্ভরযোগ্য এবং স্থিতিশীল স্টোর হিসাবে বিবেচিত হয়।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.