পাটনায় বিস্ফোরণের পিছনে ইন্ডিয়ান মুজাহিদিন, নিশ্চিত পুলিস ও এনআইএ

পাটনা ধারাবাহিক বিস্ফোরণের পিছনে আছে ইন্ডিয়ান মুজাহিদিন। প্রাথমিক তদন্তের পরে সে ব্যাপারে মোটামুটি নিশ্চিত ঝাড়খণ্ড পুলিস ও কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনআইএ।

Updated By: Oct 28, 2013, 08:49 PM IST

পাটনা ধারাবাহিক বিস্ফোরণের পিছনে আছে ইন্ডিয়ান মুজাহিদিন। প্রাথমিক তদন্তের পরে সে ব্যাপারে মোটামুটি নিশ্চিত ঝাড়খণ্ড পুলিস ও কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনআইএ।
বুদ্ধগয়ার পর পাটনা। তিনমাসের ব্যবধানে ফের জঙ্গি নিশানায় বিহার। গোয়েন্দাদের রাডারে আবার জঙ্গি সংগঠন ইন্ডিয়ান মুজাহিদিন। 
 
ঘটনার মূল চক্রী হিসাবে তেহসিম আখতারের নাম উঠে আসার সঙ্গে সঙ্গেই জোরালো হচ্ছে ইন্ডিয়ান মুজাহিদিনের যোগ।
 
বছর ২৩-এর তেহসিম আখতার ইন্ডিয়ান মুজাহিদিনের বিহার ও ঝাড়খণ্ড মডিউলের দায়িত্বে টেকস্যাভি ও ছদ্মবেশ নিতে দক্ষ তেহসিমের বাড়ি বিহারেরই সমস্তিপুরে।
 
দু হাজার ছয়ে বারানসী, দু হাজার এগারোয় মুম্বই ধারাবাহিক বিস্ফোরণ ও হায়দরাবাদের দিলসুখ নগর বিস্ফোরণের মূল চক্রী তেহসিম
 
তেহসিম আখতারের মাথার দাম ১০ লক্ষ টাকা। রবিবার পাটনার বিভিন্ন জায়গায় বোমা রাখার কাজ করেছিল তেহসিম
 
এনআইএ গোয়েন্দাদের দাবি, বেশিরভাগ সময়েই টুরিস্ট গাইডের ছদ্মবেশে সম্ভাব্য বিস্ফোরণ স্থলের রেইকি করত তেহসিম বিস্ফোরণের নিখুঁত পরিকল্পনা করার জন্য ইন্ডিয়ান মুজাহিদিনের মাথা ধৃত জঙ্গিনেতা ইয়াসিন ভাটকলের খুব কাছের লোক বলে পরিচিত তেহসিম
 
শুধু, তেহসিম আখতার নয়, পাটনা বিস্ফোরণে ইন্ডিয়ান মুজাহিদিন যোগসাজশের সম্ভাবনা আরও জোরালো করছে বিস্ফোরণের ধরণ ও বিস্ফোরণস্থল থেকে উদ্ধার  হওয়া বিভিন্ন জিনিসপত্র।
 
ইতিমধ্যেই বিস্ফোরণ স্থল ঘুরে দেখে ফরেন্সিক বিশেষজ্ঞরা জানিয়েছেন, বিস্ফোরক হিসাবে অ্যামোনিায়াম নাইট্রেট ব্যবহার করা হয়েছিল। জুলাইয়ে বুদ্ধগয়ায় বিস্ফোরণে টাইমার ডিভাইস হিসাবে ব্যবহার হয়েছিল ঘড়ি। রবিবারের পাটনা বিস্ফোরণেও তাই। বিস্ফোরণ যুক্ত সন্দেহে গ্রেফতার করা হয়েছিল ইমতিয়াজ আনসারিকে।
ধৃত ইমতিয়াজের রাঁচির বাড়িতে তল্লাসি চালিয়ে উদ্ধার হয়েছে প্রেসার কুকার বোমা, বেশ কয়েকটি ফোন নম্বর এবং ওসামা বিন লাদেনের জীবনী। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকে জমা দেওয়া রিপোর্টে এনআইএ গোয়েন্দারাও জানিয়েছেন, বিস্ফোরণে জড়িত সন্দেহে ধৃত ও সন্দেহভাজনরা সকলেই ইন্ডিয়ান মুজাহিদিন জঙ্গি ইয়াসিন ভাটকলের ঘনিষ্ঠ। বিস্ফোরণও ঘটানো হয়েছে বুদ্ধগয়া মডেলে। সব মিলিয়ে, গোয়েন্দারা নিশ্চিত, বিস্ফোরণের পিছনে ইন্ডিয়ান মুজাহিদিনই। 
 

.