আপনার ফোনে কীভাবে ব্যবহার করবেন 'ভীম' অ্যাপ?

অনলাইন লেনদেনে দেশের মানুষকে আরও সুবিধা করে দিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সূচনা করেছেন নতুন একটি অ্যাপের, BHIM বা 'ভীম'।  যার ফুল ফর্ম, 'ভারত ইন্টারফেস ফর মানি'। মোবাইল ফোনের মাধ্যমে ক্যাশলেস লেনদেনকে আরও দ্রুত ও সুরক্ষিত করবে এই অ্যাপ। ভারতের সংবিধান রচয়িতা বাবাসাহেব ভীমরাও আম্বেদকরের নামে নামকরণ করা এই অ্যাপ সম্বন্ধে বলা হয়েছে এমনটাই।

Updated By: Dec 31, 2016, 12:35 PM IST
আপনার ফোনে কীভাবে ব্যবহার করবেন 'ভীম' অ্যাপ?

ওয়েব ডেস্ক : অনলাইন লেনদেনে দেশের মানুষকে আরও সুবিধা করে দিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সূচনা করেছেন নতুন একটি অ্যাপের, BHIM বা 'ভীম'।  যার ফুল ফর্ম, 'ভারত ইন্টারফেস ফর মানি'। মোবাইল ফোনের মাধ্যমে ক্যাশলেস লেনদেনকে আরও দ্রুত ও সুরক্ষিত করবে এই অ্যাপ। ভারতের সংবিধান রচয়িতা বাবাসাহেব ভীমরাও আম্বেদকরের নামে নামকরণ করা এই অ্যাপ সম্বন্ধে বলা হয়েছে এমনটাই।

ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস (UPI) এবং USSD পেমেন্ট মোড, এই অ্যাপের মাধ্যমে দুভাবেই খুব সহজে লেনদেন করা যাবে। ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI)-এর তৈরি এই BHIM অ্যাপকে সাপোর্ট করছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ICICI ব্যাঙ্ক, অ্যাক্সিস ব্যাঙ্ক, HDFC ব্যঙ্ক, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, কানাড়া ব্যাঙ্ক, কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক, ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স অ্যান্ড পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক।

এখন কীভাবে আপনার ফোনে ডাউনলোড করবেন BHIM অ্যাপ?

প্রথমে অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করুন। তারপর এই অ্যাপে রেজিস্টার করুন আপনার অ্যাকাউন্টটি। আপনার অ্যাকাউন্টের জন্য একটি UPI পিন সেট করুন। এরপর আপনার মোবাইল নাম্বারটিই হবে আপনার পরিচয়। এবং আপনি টাকা লেনদেন করতে পারবেন। এই মুহর্তে গুগল প্লে স্টোরে হিন্দি ও ইংরেজী এই দুই ভাষায় পাওয়া যাচ্ছে অ্যাপটি।

অ্যাপটি ডাউনলোড করার জন্য এখানে ক্লিক করুন। কারণ গুগলে অনেক ভুল লিঙ্কও পাওয়া যাচ্ছে, যাতে বিভ্রান্তি ছড়াতে পারে।

আরও পড়ুন, অনলাইন লেনদেনের জন্য নতুন অ্যাপ

জিওর অফার বাড়ানোর পিছনে এটাই আসল গল্প!

.