বন্যা বিপর্যস্ত জম্মু কাশ্মীরে আজ যাচ্ছেন স্বরাষ্ট্র মন্ত্রী

প্রাকৃতিক দুর্যোগে বিপর্যস্ত জম্মু ও কাশ্মীরের বিস্তির্ণ এলাকা। পরিস্থিতি খতিয়ে দেখতে আজ সেখানে যাচ্ছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী রাজনাথ সিং। আকাশপথে ঘুরে দেখবেন পুঞ্চ, রাজৌরি ও অনন্তনাগ জেলার বন্যা কবলিত অঞ্চল। পরে জম্মুতে জরুরী বৈঠক করবেন তিনি। শ্রীনগরে মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লার সঙ্গেও বন্যা পরিস্থিতি নিয়ে আলোচনা করবেন রাজনাথ সিং।

Updated By: Sep 6, 2014, 10:17 AM IST
বন্যা বিপর্যস্ত জম্মু কাশ্মীরে আজ যাচ্ছেন স্বরাষ্ট্র মন্ত্রী

শ্রীনগর: প্রাকৃতিক দুর্যোগে বিপর্যস্ত জম্মু ও কাশ্মীরের বিস্তির্ণ এলাকা। পরিস্থিতি খতিয়ে দেখতে আজ সেখানে যাচ্ছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী রাজনাথ সিং। আকাশপথে ঘুরে দেখবেন পুঞ্চ, রাজৌরি ও অনন্তনাগ জেলার বন্যা কবলিত অঞ্চল। পরে জম্মুতে জরুরী বৈঠক করবেন তিনি। শ্রীনগরে মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লার সঙ্গেও বন্যা পরিস্থিতি নিয়ে আলোচনা করবেন রাজনাথ সিং।

একটানা বৃষ্টিতে বানভাসী জম্মু ও কাশ্মীরের বিস্তীর্ণ এলাকা। পুঞ্চ, রাজৌরি, অনন্তনাগ সহ পাঁচটি জেলা সবচেয়ে ক্ষতিগ্রস্ত। বৃষ্টি কমলেও বিপদসীমার উপর দিয়ে বইছে ঝিলম নদীর জল। শাখা নদীগুলিও ফুঁসছে।  পরিস্থিতি মোকাবিলায় সেনাবাহিনীর সাহায্য নেওয়া হচ্ছে।  শুক্রবার উদ্ধার কাজে নামানো হয় সাত হাজার জওয়ান। বন্যা কবলিত এলাকা থেকে ইতিমধ্যেই ছ হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। হড়কা বান ও মাটি ধসে মৃতের সংখ্যা আটষট্টি থেকে বেড়ে দাঁড়িয়েছে আটাত্তর। জম্মুর থানামান্ডিতে বাড়ি চাপা পড়ে মৃত্যু হয় দশজনের।  রাজৌরিতে হড়কা বানে প্রাণ হারান কমপক্ষে বাইশজন। নিখোঁজ আরও অনেকে। বৃহস্পতিবার তেষট্টিজন যাত্রী নিয়ে যে বাসটি বন্যার জলে ভেসে গিয়েছিল, সেই বাসের পঁচিশজন যাত্রীর দেহ উদ্ধার হয়েছে। বাকিদের খোঁজ চলছে বলে জানিয়েছেন রাজৌরির পুলিস সুপার। জম্মুতে বন্যার জলে ভেসে যাওয়া দু-জনকে উদ্ধার করেছেন জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর কর্মীরা। এছাড়া বিভিন্ন এলাকা থেকে হড়কা বানে ভেসে যাওয়ার খবর আসছে। পরিস্থিতি মোকাবিলায় জোর কদমে ত্রাণের কাজ চালিয়ে যাচ্ছে সেনা এবং বায়ুসেনার কর্মীরা। মুখমন্ত্রী ওমর আবদুল্লা নিজে ত্রাণ ও উদ্ধার কাজের উপর নজর রাখছেন।

সাম্প্রতিক বন্যায় ক্ষতি হয়েছে সেনার সিকিউরিটি পোস্টের। তা সত্ত্বেও বন্যার্ত মানুষকে তারা সবরকম সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে। আজ বন্যা পরিস্থিতি খতিয়ে দেখতে জম্মু ও কাশ্মীর যাচ্ছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী রাজনাথ সিং ও প্রধানমন্ত্রীর দফতরের প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং।

 

 

.