ভারতের সঙ্গে পরমাণু জ্বালানি সরবরাহের চুক্তি সাক্ষর অস্ট্রেলিয়ার

ভারতের পরমাণু বিদ্যুত্‍ কেন্দ্রগুলির জ্বালানি সমস্যা মেটাতে বড়সড় সাফল্য পেল মোদী সরকার। ভারতের সঙ্গে চুক্তি করল বিশ্বের তৃতীয় পরমাণু জ্বালানি সরবরাহকারী দেশ অস্ট্রেলিয়া। পরমাণু অস্ত্রপ্রসার রোধ চুক্তিতে সই না করায় এতদিন ভারতকে ইউরেনিয়াম সরবরাহে রাজি ছিল না অস্ট্রেলিয়া। কিন্তু  দীর্ঘদিনের কূটনৈতিক দৌত্যে অবশেষে বরফ গলল।  ভারতের সঙ্গে অসামরিক পরমাণু চুক্তি করল বিশ্বের তৃতীয় পরমাণু জ্বালানি সরবরাহকারী দেশ অস্ট্রেলিয়া। শুক্রবার নয়াদিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী টোনি অ্যাবটের উপস্থিতিতে দুদেশের মধ্যে চুক্তি সই হয়। এরফলে ভারতের পরমাণু বিদ্যুত্‍ কেন্দ্রগুলির জ্বালানি সমস্যা মিটবে বলে দাবি  নয়াদিল্লির। শুধুমাত্র অসামরিক কাজে ইউরেনিয়াম ব্যবহারের যে আশ্বাস মোদী সরকার দিয়েছে, তাতে সন্তুষ্ট ক্যানবেরা। কয়েক দিন আগেই নরেন্দ্র মোদীর জাপান সফরে বাণিজ্যিক সাফল্য মিললেও ভারত-জাপান পরমাণু চুক্তি হয়নি। অস্ট্রেলিয়ার সঙ্গে সেই চুক্তি হওয়ায় খুশি নয়াদিল্লি।

Updated By: Sep 6, 2014, 10:09 AM IST
ভারতের সঙ্গে পরমাণু জ্বালানি সরবরাহের চুক্তি সাক্ষর অস্ট্রেলিয়ার

নয়াদিল্লি: ভারতের পরমাণু বিদ্যুত্‍ কেন্দ্রগুলির জ্বালানি সমস্যা মেটাতে বড়সড় সাফল্য পেল মোদী সরকার। ভারতের সঙ্গে চুক্তি করল বিশ্বের তৃতীয় পরমাণু জ্বালানি সরবরাহকারী দেশ অস্ট্রেলিয়া। পরমাণু অস্ত্রপ্রসার রোধ চুক্তিতে সই না করায় এতদিন ভারতকে ইউরেনিয়াম সরবরাহে রাজি ছিল না অস্ট্রেলিয়া। কিন্তু  দীর্ঘদিনের কূটনৈতিক দৌত্যে অবশেষে বরফ গলল।  ভারতের সঙ্গে অসামরিক পরমাণু চুক্তি করল বিশ্বের তৃতীয় পরমাণু জ্বালানি সরবরাহকারী দেশ অস্ট্রেলিয়া। শুক্রবার নয়াদিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী টোনি অ্যাবটের উপস্থিতিতে দুদেশের মধ্যে চুক্তি সই হয়। এরফলে ভারতের পরমাণু বিদ্যুত্‍ কেন্দ্রগুলির জ্বালানি সমস্যা মিটবে বলে দাবি  নয়াদিল্লির। শুধুমাত্র অসামরিক কাজে ইউরেনিয়াম ব্যবহারের যে আশ্বাস মোদী সরকার দিয়েছে, তাতে সন্তুষ্ট ক্যানবেরা। কয়েক দিন আগেই নরেন্দ্র মোদীর জাপান সফরে বাণিজ্যিক সাফল্য মিললেও ভারত-জাপান পরমাণু চুক্তি হয়নি। অস্ট্রেলিয়ার সঙ্গে সেই চুক্তি হওয়ায় খুশি নয়াদিল্লি।

এদিকে তামিলনাড়ু থেকে চুরি যাওয়া দুটি প্রাচীন মূর্তি ভারতকে ফেরত দিলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যাবোট। শুক্রবার হায়দরাবাদ হাউসে দুষ্প্রাপ্য ওই মূর্তিগুলি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতে তুলে দেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী। চোল রাজাদের আমলে তৈরি হিন্দু দেবদেবীর মূর্তি দুটি এদেশ থেকে গোপনে পাচারের অভিযোগে জার্মানিতে গ্রেফতার করা হয় সুভাষ কাপুরকে।  পরে তাকে ভারতে ফিরিয়ে আনা হয়।  চুরি যাওয়া মূর্তি দুটি রাখা ছিল  অস্ট্রেলিয়ার ন্যাশনাল আর্ট গ্যালারির হেফাজতে । পরে ক্যানবেরায় ভারতীয় হাই কমিশনারের মাধ্যমে অস্ট্রেলিয়ার অ্যাটর্নি জেনারেলের কাছে   মূর্তি দুটি ফেরতের জন্য অনুরোধ করা হয়। ক্যানবেরার আর্ট গ্যালারিতে নটরাজের মূর্তি এবং নিউ সাউথ ওয়েলসের আর্ট গ্যালারিতে অর্ধনারীশ্বরের মূর্তিটি রাখা ছিল। দুটি মূর্তি চুরির ঘটনায় মামলা চলছে সুভাষ কাপুরের বিরুদ্ধে।

 

.