NEET 2024 | Dharmendra Pradhan: বাতিল হবে নিট! শেষপর্যন্ত এনিয়ে মুখ খুললেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী

NEET 2024 | Dharmendra Pradhan: বিহারের এক অভিযুক্ত স্বীকার করেছেন তার কাছে নিট পরীক্ষার আগের রাতে পরীক্ষার প্রশ্ন চলে আসে। পরীক্ষা দিতে গিয়ে তিনি সেই প্রশ্নই পান। তাহলে কি নিট বাতিল হবে?

Updated By: Jun 20, 2024, 08:37 PM IST
NEET 2024 | Dharmendra Pradhan: বাতিল হবে নিট! শেষপর্যন্ত এনিয়ে মুখ খুললেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো:সর্বভারতীয় ডাক্তারি প্রবেশিকা নিট নিয়ে বেশ চাপে কেন্দ্র সরকার। গোদের উপরে বিষফোঁড়া হয়ে দাঁড়িয়েছে ইউজিসি নেট পরীক্ষা বাতিল। কিছুদিনের মধ্য়েই সংসদের অধিবেশন শুরু হবে। তার আগেই এনিয়ে ব্যাখ্যা দেওয়ার চেষ্টা করল কেন্দ্র। বৃহস্পতিবার সন্ধেয় এনিয়ে মুখ খুললেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।

আরও পডুন-জমি বিতর্কের মধ্যে ঘর ছেড়েছিলেন, এবার শান্তি নিকেতনে ফিরছেন অমর্ত্য সেন

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী বলেন, সবাইকে একটা কথাই বলার যে সরকার পরীক্ষার্থীদের ভবিষ্যত সুনিশ্চিত করার ব্যাপারে প্রতিজ্ঞাবদ্ধ। কারও প্রতিভার সঙ্গে কোনও সমঝোতা নয়। নিট পরীক্ষা নিয়ে বিহার সরকারের সঙ্গে যোগাযোগ রেখে চলেছে কেন্দ্র। পাটনা থেকে আমাদের কাছে কিছু তথ্যও এসেছে। দুর্নীতির শিকড় পর্যন্ত যাওয়ার চেষ্টা করছে পাটনা পুলিস। প্রাথমিক তদন্ত মনে করা হচ্ছে কিছু সমস্যা কোনও কোনও অঞ্চলে সীমিত। উপযুক্ত তথ্য় এলে অভিযুক্তদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা হবে। এনটিএ হোক বা এনটিএতে কোনও বড় পদাধিকারীই হোক দোষী হলে তার বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। গোটা তদন্ত প্রক্রিয়ায় পরীক্ষার্থীদের সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হবে।

এনটিএর কাঠামো, এনটিএর কাজকর্ম, পরীক্ষা পদ্ধতি-সহ বিভিন্ন বিষয় পর্যালোচনা করার জন্য একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি গঠন করতে চলেছে সরকার। কেন্দ্র সরকার চায় কোনও ভুলভ্রান্তি ছাড়াই পরীক্ষা হোক। পড়ুয়ারা দেশের ভবিষ্যত। সবাইকে অনুরোধ এরকম একটি সংবেদনশীল বিষয়ে যেন কোনও গুজব ছড়ানো না হয় বা রাজনৈতিক দৃষ্টিভঙ্গী নিয়ে না দেখা হয়। গ্রামীন এলাকার যেসব পরীক্ষার্থী যারা ভালো ফল করেছেন তাদের ভবিষ্যত কোনও বিচ্ছিন্ন ঘটনার জন্য নষ্ট না হয়ে যেন না যায়। কোনও দোষীকেই ছাড়া হবে না। তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। তার জন্য তথ্যপ্রমাণ সংগ্রহ করা হচ্ছে।

বিহারের এক অভিযুক্ত স্বীকার করেছেন তার কাছে নিট পরীক্ষার আগের রাতে পরীক্ষার প্রশ্ন চলে আসে। পরীক্ষা দিতে গিয়ে তিনি সেই প্রশ্নই পান। তাহলে কি নিট বাতিল হবে? কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী বলেন, ডার্ক নেটে ইউজিসি নেট-এর  প্রশ্ন প্রকাশ করা হয়েছিল। সঙ্গে সঙ্গেই ওই পরীক্ষা বাতিল করা হয়। নিট-এ যা হয়েছে তাকে ভালো বলা কোনও জায়গা নেই। তার পরেও বলব লাখ লাখ মেধাবী পড়ুয়া খুব পরিশ্রম করে পরীক্ষা পাস করেছে। তাদের দিকটাও ভাবতে হবে। আগেই বলেছি পাটনা পুলিস যেভাবে তদন্ত করেছে তা প্রসংশনীয়। কিছু তথ্য এসেছে। আরও কিছু তথ্য আসছে। সেইসব তথ্য হাতে এলেই এনিয়ে পদক্ষেপ করা হবে।    

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.