অবৈধ বাসিন্দাদের তাড়াতে অসমের পর এবার হরিয়ানাতেও নাগরিকপঞ্জী!

এমনই এক সম্ভাবনা কথা উঠে এল রাজ্যের মুখ্যমন্ত্রী মনোহর লাল খাট্টারের কথায়

Updated By: Aug 7, 2018, 02:02 PM IST
অবৈধ বাসিন্দাদের তাড়াতে অসমের পর এবার হরিয়ানাতেও নাগরিকপঞ্জী!

নিজস্ব প্রতিবেদন: হরিয়ানা থেকেও অবৈধ বাসিন্দাদের তাড়াতে এবার তোড়জোড় শুরু করে দিল রাজ্য সরকার? এমনই এক সম্ভাবনা কথা উঠে এল রাজ্যের মুখ্যমন্ত্রী মনোহর লাল খাট্টারের কথায়। ফলে অসমের পর ফের একদফা তোলপাড় শুরু হতে পারে হরিয়ানাকে নিয়েও।

সংবাদ সংস্থা এএনআইয়ের খবর, খাট্টার জানিয়েছেন কেন্দ্র চাইলে হরিয়ানা সরকারও তার নিজস্ব নাগরিকপঞ্জী তৈরি করতে পারে। মুখ্যমন্ত্রীর কথায়, ‘হরিয়ানার জন্য কোনও নাগরিকপঞ্জী তৈরি হবে কিনা তা নিয়ে সিদ্ধান্ত নেবে কেন্দ্র। ‌যদি সেরকম কোনও সিদ্ধান্ত হয় তাহলে এনিয়ে আমরা ব্যবস্থা নেব।’ খাট্টার আরও বলেছেন, দেশজুড়ে নাগরিকপঞ্জী তৈরি করা প্রয়োজন।

অসমের নাগরিকপঞ্জী নিয়ে উত্তপ্ত জাতীয় রাজনীতি। কেন্দ্র নাগরিকপঞ্জী তৈরির নামে দেশের নাগরিকদের দেশছাড়া করার চেষ্টা করছে বলে দাবি করেছে বিরোধীরা। ওই নাগরিকপঞ্জী থেকে বাদ পড়েছেন ৪০ লাখ মানুষ। ওই বিশাল সংখ্যক মানুষের মধ্যে এখন এক অস্থিরতা তৈরি হয়েছে।

আরও পড়ুন-লাগাতার কুপ্রস্তাব, প্রকাশ্যে গৃহবধূকে ধারালো অস্ত্র দিয়ে কোপাল কাউন্সিলর

নাগরিকপঞ্জী নিয়ে তৃণমূল কংগ্রেস ইতিমধ্যেই কেন্দ্রকে তীব্র ভাষায় আক্রমণ করেছে। দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দিল্লি গিয়ে সাফ বলে দেন কেন্দ্র ‌যা করছে তাতে দেশে গৃহ‌যুদ্ধের পরিস্থিতির সৃষ্টি হবে। তিনি আরও বলেন, নামধাম, পদবী দেখে নাম বাদ দেওয়া হচ্ছে। উত্তরভারতের লোক ‌যদি বলে বিহারিদের থাকতে দেব না, দক্ষিণ ভারতের লোক ‌যদি বলে উত্তরভারতের লোকদের থাকতে দেব না তাহলে কিভাবে চলবে।

এদিকে মমতা বন্দ্যোপাধ্যায়ের ওই কথায় তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে রাজনৈতিক মহলে। বিভিন্ন মহল থেকে বলার চেষ্টা হচ্ছে মমতা বন্দ্যোপাধ্যায় বাংলাদেশি অনুপ্রবেশকারীদের সমর্থন করার চেষ্টা করছেন। শুধু তাই নয় মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে এফআইআরও হয়েছে। অভি‌যোগ, গৃহ‌যুদ্ধের কথা বলে দেশ অশান্তির বাতাবরণ তৈরি করছেন তৃণমূল নেত্রী।

আরও পড়ুন-ছাত্রীর সঙ্গে গল্প করতে চেয়ে বায়না অটোচালকের, পরিণাম ভয়ঙ্কর...

অন্যদিকে, সপা, কংগ্রেস, বসপা সহ বিরোধীদের শিবিরকে তীব্র আক্রমণ করেছেন বিজেপি সভাপতি অমিত শাহ। তিনি একাধিক সভায় বিরোধীদের সাফ চ্যালেঞ্জ করেছেন, অসমের নাগরিকপঞ্জী নিয়ে বিরোধীরা দেশর অবৈধ বাসিন্দাদের সমর্থন করছে। কেন্দ্র সরকার নিজে থেকে নাগরিকপঞ্জী তৈরি করেনি বরং তা করা হচ্ছে সুপ্রিম কোর্টের নির্দেশ মতো। অসম থেকে বাংলাদেশি অনুপ্রবেশকারীদের সরাতেই ওই তালিকা তৈরি হচ্ছে।

রবিবার উত্তরপ্রদেশে এক অনুষ্ঠানে অমিত শাহ বক্তব্য রাখতে গিয়ে অসমের নাগরিকপঞ্জীর কথা টেনে আনেন। তিনি বলেন, অসম থেকে অবৈধ বাংলাদেশি অনুপ্রবেশকারীদের বের করার জন্যই নাগরিকপঞ্জী তৈরি করা হয়েছে। আমার প্রশ্ন, ওইসব বাংলাদেশিরা এদেশে থাকবে নাকি তাদের ফেরত পাঠানো হবে তা স্পষ্ট করুক সপা-বসপা-কংগ্রেস।

 

.