Gyanvapi Mosque Case: জ্ঞানবাপী মসজিদে এবার পুজো করতে পারবেন হিন্দুরাও! অনুমতি হাইকোর্টের...

Gyanvapi Mosque Case: গত বছর, জ্ঞানবাপী প্রাঙ্গণে একটি সমীক্ষা চালিয়েছিল এএসআই। এটা দেখার জন্য যে, মসজিদটি কোনও হিন্দুমন্দিরের কাঠামোর উপরে নির্মিত হয়েছিল কি না। বুধবার এ সংক্রান্ত মামলায় সেই সূত্রেই এল বড় রায়। এলাহাবাদ হাইকোর্ট জানিয়ে দিল, জ্ঞানবাপী মসজিদের ভিতরে সিল করা বেসমেন্ট-অংশে এবার থেকে পুজো করতে পারবেন হিন্দুরা।

Updated By: Jan 31, 2024, 04:40 PM IST
Gyanvapi Mosque Case: জ্ঞানবাপী মসজিদে এবার পুজো করতে পারবেন হিন্দুরাও! অনুমতি হাইকোর্টের...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জ্ঞানবাপী মসজিদ নিয়ে বড় রায় দিয়ে দিল এলাহাবাদ হাইকোর্ট। উত্তর প্রদেশের বারাণসীর বিতর্কিত এই মসজিদের ভিতরের সিল করা বেসমেন্টে এবার হিন্দুরা পুজো করতে পারবেন। সেখানে হিন্দুদের পুজো করার অনুমতি দিল এলাহাবাদ আদালত।

আরও পড়ুন: Madras HC: অ-হিন্দুরা ঢুকতে পারবেন না হিন্দুমন্দিরে? কী রায় হাইকোর্টের?

গত বছর, এএসআই জ্ঞানবাপী প্রাঙ্গণে একটি বৈজ্ঞানিক সমীক্ষা চালিয়েছিল। এটা দেখার জন্য যে, মসজিদটি একটি হিন্দুমন্দিরের কাঠামোর উপরে নির্মিত হয়েছিল কি না। হিন্দু আবেদনকারীরা, ১৭ শতকের মসজিদটি একটি মন্দিরের উপরেই নির্মিত হয়েছিল বলে দাবি করার পরে আদালত এএসআই-কে এই সমীক্ষার আদেশ দিয়েছিল।

জ্ঞানবাপী মসজিদের সেই রিপোর্ট সম্প্রতি প্রকাশ্যে এসেছে। আর সেই সমীক্ষার কথা উল্লেখ করে হিন্দু পক্ষ দাবি করছেন, ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণ বিভাগের সমীক্ষায় স্পষ্ট উল্লেখ রয়েছে যে, এই মসজিদের ভিতরে হিন্দু মন্দির ছিল! বেশ কিছু হিন্দু মূর্তির ভাঙা অংশ, পাশাপাশি নানা পূজার্চনার চিহ্নের উল্লেখ করা হয়েছে এএসআইয়ের তরফে। এর পরই মসজিদের এই অংশ হিন্দুদের হাতে তুলে দেওয়ার দাবি জানায় বিশ্ব হিন্দু পরিষদ। পাশাপাশি সেখানে পুজো-আচ্ছা করার অনুমতি চেয়ে এলাহাবাদ হাইকোর্টের দ্বারস্থ হয় হিন্দু পক্ষ। ওজুখানা খোলার দাবি এবং সমীক্ষার জন্য আবার সুপ্রিম কোর্টেও আবেদন জানানো হয়।

আজ, বুধবার এই মামলায় সেই আবেদনসূত্রেই এল বড় রায়। এলাহাবাদ হাইকোর্ট জানিয়ে দিল, জ্ঞানবাপী মসজিদের ভিতরে সিল করা বেসমেন্ট-অংশে এবার থেকে পুজো করতে পারবেন হিন্দুরা। সিল করা এই বেসমেন্টকে বলা হচ্ছে 'ব্যস কা তয়খানা'। 

হিন্দু পক্ষের আইনজীবী বিষ্ণুশংকর জৈন বলেন, 'আগামী সাতদিনের মধ্যে জ্ঞানবাপী মসজিদের বেসমেন্টে পুজো শুরু হবে।' হিন্দুরা যাতে বিনা কোনও বাধায় এই চত্বরে পুজো করতে পারেন, সেজন্য স্থানীয় প্রশাসনকে প্রয়োজনীয় বন্দোবস্ত করার কথাও জানান তিনি।

আরও পড়ুন: Snow Leopards: তুষারচিতারা কি চিরতরে হারিয়েই গেল হিমালয়ের বুক থেকে? সামনে এল অবিশ্বাস্য তথ্য...

জ্ঞানবাপী মসজিদের এই সিল করা বেসমেন্টে পুজোর অনুমতি চেয়ে আদালতের দ্বারস্থ হয়েছিলেন বেদব্যাস পীঠের আচার্য শৈলেন্দ্র কুমার পাঠক। তিনি চেয়েছিলেন, হিন্দুরা যাতে মসজিদের ওই চত্বরে শৃঙ্গার গৌরীর সুযোগ পান। সেই মামলার প্রেক্ষিতেই এই নির্দেশ দিল এলাহাবাদ হাইকোর্ট। সন্নিহিত নদীর সামনে থেকে ব্যস কা তয়খানা অর্থাৎ, জ্ঞানবাপীর বেসমেন্টে যাওয়ার জন্য একটি রাস্তা তৈরির নির্দেশও দেওয়া হয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.