Madras HC: অ-হিন্দুরা ঢুকতে পারবেন না হিন্দুমন্দিরে? কী রায় হাইকোর্টের?

Madras HC on Palani Temples: অ-হিন্দুদের প্রবেশ নিষেধ! মাদ্রাজ হাইকোর্ট এক ভিন্নধর্মী নির্দেশ দিল সংশ্লিষ্ট রাজ্য সরকারকে। তামিল নাডু সরকারকে কোর্ট বলল, রাজ্যের প্রতিটি হিন্দু মন্দির চত্বরে সরকার যেন এই মর্মে নোটিস টাঙিয়ে দেয় যে, সেখানে অ-হিন্দুদের প্রবেশ নিষেধ!

Updated By: Jan 31, 2024, 02:26 PM IST
Madras HC: অ-হিন্দুরা ঢুকতে পারবেন না হিন্দুমন্দিরে? কী রায় হাইকোর্টের?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মাদ্রাজ হাইকোর্ট এক ভিন্নধর্মী নির্দেশ দিল সংশ্লিষ্ট রাজ্য সরকারকে। তামিল নাডু সরকারকে কোর্ট বলল, রাজ্যের প্রতিটি হিন্দু মন্দির চত্বরে সরকার যেন এই মর্মে নোটিস টাঙিয়ে দেয় যে, সেখানে অ-হিন্দুদের প্রবেশ নিষেধ!

আরও পড়ুন: Snow Leopards: তুষারচিতারা কি চিরতরে হারিয়েই গেল হিমালয়ের বুক থেকে? সামনে এল অবিশ্বাস্য তথ্য...

একটি মামলার শুনানির প্রেক্ষিতে এই নির্দেশিকা দেওয়া হয়েছে বলে জানানো হয়েছে। মাদ্রাজ হাইকোর্টের মাদুরাই বেঞ্চের বিচারপতি এস শ্রীমাথি এই নির্দেশ দিয়েছেন। আরুলমিগু পালানি ধনদ্যয়ুথাপানি স্বামী মন্দির এবং তার সন্নিহিত মন্দিরগুলিতে কারা ঢুকতে পারবেন, কারা পারবেন না, সে বিষয়ে আদালতের কাছ থেকে নির্দেশিকা প্রার্থনা করে আবেদন করেছিলেন ডি সেন্ঠিকুমার।  প্রসঙ্গত, দক্ষিণের বিখ্যাত মুরুগান মন্দিরও এই ভৌগোলিক অঞ্চলের মধ্যেই পড়ে। নির্দেশিকা জারি হলে হবে এই মন্দির চত্বরেও।

এই আবেদনকারীর তালিকায় রয়েছে নানা পক্ষ। 'ট্যুরিজম কালচার অ্যান্ড রিলিজিয়াস এনডাউমেন্টস' দফতরের মুখ্য সচিবের মারমত রয়েছে খোদ তামিল নাডু সরকার। রয়েছে 'হিন্দু রিলিজিয়াস অ্যান্ড চ্যারিটেবল এনডাউমেন্টস ডিপার্টমেন্ট' এবং পালানি মন্দির কর্তৃপক্ষ। প্রসঙ্গত, তামিল নাডুতে সমস্ত হিন্দু মন্দিরের তত্ত্বাবধানে রয়েছে এই 'হিন্দু রিলিজিয়াস অ্যান্ড চ্যারিটেবল এনডাউমেন্টস ডিপার্টমেন্ট'ই। এদের সম্মিলিত আবেদন-তথা-প্রশ্নের প্রেক্ষিতে আদালত জানিয়ে দিয়েছে-- 'নন হিন্দুজ আর নট অ্যালাউড ইনসাইড দ্য টেম্পল আফটার কোডিমারাম'!

আরও পড়ুন: Betel for Ram Lalla: দেবসেবা! রামলালার মন্দিরে রোজ পান পাঠানোর দায়িত্বে সুধীর...

তবে, আদালত বিষয়টি পুরোপুরি ব্যাখ্যা করেও দিয়েছে। আদালত বলেছে, যে সমস্ত অ-হিন্দু হিন্দু ধর্মে অবিশ্বাসী তাঁদের মন্দিরে প্রবেশে নিষেধাজ্ঞা থাকবে। তবে, যদি কোনও অ-হিন্দু নির্দিষ্ট কোনও মন্দিরের নির্দিষ্ট কোনও দেবতার দর্শনে যেতে চান, তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সেই অ-হিন্দুকে দিয়ে কবুল করিয়ে নেবেন যে, তিনি (ওই অ-হিন্দু) এই দেবতায় বিশ্বাসী। তিনি এই মন্দিরের সমস্ত প্রথানিয়ম মেনেই দেবদর্শন করবেন এবং নিষ্ঠার সঙ্গে মন্দিরের নিয়মবিধির অনুসরণ করবেন। একমাত্র এই রকম পরিস্থিতিতেই সেই দর্শনার্থীকে মন্দিরে প্রবেশাধিকার দেওয়া যেতে পারে। অন্যথায় নয়।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.