স্লগ ওভারে 'বিকাশের' সি-প্লেনে মোদী

গুজরাটে শেষ দিনের প্রচারে সর্বশক্তি নিয়ে ঝাঁপাচ্ছে কংগ্রেস বিজেপি দু'পক্ষই। রাজনৈতিক বিশেষজ্ঞদের মত অনুযায়ী, এক ঝলকে দেখে নিন শেষ প্রচারে মোদীর তিন স্ট্র্যাটেজি:

Updated By: Dec 12, 2017, 11:02 AM IST
স্লগ ওভারে 'বিকাশের' সি-প্লেনে মোদী

নিজস্ব প্রতিবেদন: খবরটা ছড়াতেই বাড়তে শুরু করেছিল উত্তেজনা। অত্যুত্সাহীদের ভিড় জমতে শুরু করেছিল সবরমতী নদীর তীরে। মোদীকে রোড শো করার অনুমতি দেয়নি আমেদাবাদ পুলিস। কিন্তু তাঁকে ঠেকায় কে? নানা সূত্র থেকে খবর আসছিল, গুজরাটের দ্বিতীয় দফার ভোটের আগে প্রচারে বদ্ধপরিকর নমো। সবরমতীর তীরে তখন উন্মাদনা ক্লাইম্যাক্স ছুঁয়েছে। ‘নমো...নমো' ধ্বনীতে তখন ক্রমশ চড়ছে জনতার সুর। ঠিক তখনই নির্ধারিত সময়ে সবরমতী থেকে সি প্লেনে মেহসনায় উড়ে এলেন নরেন্দ্র দামোদরদাস মোদী। আর এরই সঙ্গেই ভারত প্রথমবার সি প্লেনের উড়ান দেখল।

আরও পড়ুন: সভাপতি হয়েই কংগ্রেসের বৃদ্ধতন্ত্র ছাঁটাইয়ের পথে রাহুল!

আমেদাবাদের ধারনিধর ডেরাসর থেকে বাপুনগর পর্যন্ত মোদীর রোড শো করার কথা ছিল মঙ্গলবার। কিন্তু জঙ্গি হামলার আশঙ্কায় সেই রোড শো করার অনুমতি দেয়নি আমেদাবাদ পুলিস। কিন্তু প্রচারের শেষ দিন বলে কথা, তাঁকে ঠেকায় কে! সবরমতী থেকে সি প্লেনেই উড়ে এলেন মোদী। সঙ্গে দিলেন উন্নয়নের বার্তাও। মঙ্গলবার প্রথমে মেহসনায় অম্বাজির মন্দিরে পুজো দেবেন তিনি। তারপর দলীয় নেতাদের সঙ্গে অডিও কনফারেন্স করবেন তিনি। মূলত দলিত, তফশিলি নেতাদের সঙ্গেই কথা বলবেন মোদী।

গুজরাটে দলিত, তফশিলি ভোট নিয়ে কিছুটা হলেও চিন্তায় বিজেপি। অন্তত এমনটাই মত রাজনৈতিক বিশেষজ্ঞদের। সেক্ষেত্রে প্রচারের কেন্দ্রবিন্দুতে এই বিষয়টিও উঠে আসবে মনে করছেন তাঁরা। গুজরাটে দলিত-ভোটব্যাঙ্ক সুদৃঢ় করতে দলিত ও তফশিলি নেতাদের সঙ্গেও কথা বলবেন মোদী।

গুজরাটে শেষ দিনের প্রচারে সর্বশক্তি নিয়ে ঝাঁপাচ্ছে কংগ্রেস বিজেপি দু'পক্ষই। রাজনৈতিক বিশেষজ্ঞদের মত অনুযায়ী, এক ঝলকে দেখে নিন শেষ প্রচারে মোদীর তিন স্ট্র্যাটেজি: 

আরও পড়ুন: প্রধানমন্ত্রীর পদের অসম্মান করছেন মোদী, মত মনমোহনের

 

১. সকালবেলা সবরমতী থেকে সি প্লেনে উড়ে এসে গুজরাটে বিকাশেরই বার্তাই দিলেন মোদী। সঙ্গে এও বুঝিয়ে দিতে চাইলেন, বিকাশকে ধরে রাখতে হলে বিজেপিকেই ভোট দিতে হবে।
 

২. হিন্দুত্ব বিজেপির গুরুত্বপূর্ণ হাতিয়ার। আর তাই আজ অম্বাজি দর্শন মোদীর। অখণ্ড হিন্দুত্ব রক্ষার্থে কোনও কসুর রাখবেন না তিনি।

৩. দলিত ভোট ব্যাঙ্কে চিড় ধরেছে। প্রয়োজন পর্যাপ্ত মলম-পট্টির। আর সেজন্যই আজ ওবিসি কর্মীদের সঙ্গে সরাসরি অডিও কনফারেন্স।  

 

.