জিএসটি থেকে প্রথম মাসের আয় প্রত্যাশাকে ছাপিয়ে গেল

Updated By: Aug 30, 2017, 05:32 PM IST
জিএসটি থেকে প্রথম মাসের আয় প্রত্যাশাকে ছাপিয়ে গেল

ওয়েব ডেস্ক: প্রত্যাশাকে ছাপিয়ে গেল পণ্য ও পরিষেবা কর থেকে প্রাপ্তি। জিএসটি চালুর পর প্রথম মাস জুলাইয়ে সরকারের ভাঁড়ারে এল ৯২,২৮৩ কোটি টাকা। কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলির কথায়,”৯১,০০০ কোটি টাকা সংগ্রহের লক্ষ্যমাত্রা রাখা হয়েছিল। জিএসটি থেকে প্রাপ্তি সেই লক্ষ্য ছাপিয়ে গিয়েছে।”  

কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানান, কেন্দ্রের কর বাবদ আয় ধরা হয়েছিল ৪৮,০০০ কোটি। রাজ্যের ক্ষেত্রে তা ৪৩ হাজার কোটি টাকা। কিন্তু দুই ক্ষেত্রের প্রাপ্তিই লক্ষ্যমাত্রাকে টপকে গিয়েছে। মোট করদাতার ৬৪.৪২ শতাংশই জিএসটি রিটার্ন দাখিল করেছেন জুলাইয়ে। ৫৯.৫৭ লক্ষ রেজিস্ট্রিকৃত করদাতার মধ্যে ৩৮.৩৮ লক্ষই রির্টান দাখিল করেছেন। এখনও প‌র্যন্ত ৭২.৩৩ লক্ষ করদাতা নতুন কর ব্যবস্থায় চলে এসেছেন। এর মধ্যে সমস্ত রকম প্রক্রিয়া সম্পূর্ণ করে ফেলেছেন ৫৮.৫৩ লক্ষ। 

৩০ জুন মধ্যরাতে ঘণ্টা বাজিয়ে জিএসটি-র আনুষ্ঠানিক সূচনা করেছিলেন নরেন্দ্র মোদী। ১ জুলাই থেকে চালু হয়েছে নয়া কর ব্যবস্থা। এর বিরোধিতা করেছিলেন বিরোধীরা। তবে কেন্দ্রীয় সরকারের পরিসংখ্যানে স্পষ্ট, প্রাপ্তির ভাঁড়ার প্রত্যাশাকে ছাড়িয়ে গিয়েছে। আগামিদিনে তা আরও বাড়বে বলে মত বিশেষজ্ঞদের।

আরও পড়ুন,জিএসটি বন্ধনে রাখী বন্ধন

 

.