চাপের মুখে অবসরপ্রাপ্ত সেনাকর্মীদের এক পদ এক পেনশন ঘোষণা মোদী সরকারের

চাপের মুখে পড়ে অবসরপ্রাপ্ত সেনাকর্মীদের এক পদ এক পেনশন ঘোষণা করল মোদী সরকার। নিহত সেনাকর্মীদের স্ত্রী ও যুদ্ধে নিহত সেনাকর্মীর স্ত্রীও এই স্কিমের আওতায় আসবেন। তবে যারা VRS নিয়েছেন তারা পাবেন না। ঘোষণায় খুশি আন্দোলনকারীরা। VRS যারা নিয়েছেন তারা বাদ পড়ায় অসন্তুষ্ট আন্দোলনকারীরা। চার দশকের প্রত্যাশা। অবশেষে  সাড়া দিল সরকার। 

Updated By: Sep 5, 2015, 06:59 PM IST
চাপের মুখে অবসরপ্রাপ্ত সেনাকর্মীদের এক পদ এক পেনশন ঘোষণা মোদী সরকারের

ব্যুরো: চাপের মুখে পড়ে অবসরপ্রাপ্ত সেনাকর্মীদের এক পদ এক পেনশন ঘোষণা করল মোদী সরকার। নিহত সেনাকর্মীদের স্ত্রী ও যুদ্ধে নিহত সেনাকর্মীর স্ত্রীও এই স্কিমের আওতায় আসবেন। তবে যারা VRS নিয়েছেন তারা পাবেন না। ঘোষণায় খুশি আন্দোলনকারীরা। VRS যারা নিয়েছেন তারা বাদ পড়ায় অসন্তুষ্ট আন্দোলনকারীরা। চার দশকের প্রত্যাশা। অবশেষে  সাড়া দিল সরকার। যন্তরমন্তরের সামনে সেনাকর্মীদের  আন্দোলনকে প্রথমটায় আমল দিতে  চায়নি সরকার। কিন্তু দিনেদিনেই চাপ বাড়ছিল। উনিশশো পয়ষট্টির ভারত-পাক  যুদ্ধের পঞ্চাশবছর পূর্তি অনুষ্ঠান বয়কট করে মোদী সরকারকে  আরও নির্দিষ্ট বার্তা দিয়েছিলেন অবসরপ্রাপ্ত সেনারীরা। বুঝিয়ে দিয়েছিলেন দাবি আদায়ে আন্দোলনের পথ থেকে তারা সরছেন না। সেনা-সরকার মনকষাকষি ছায়া ফেলেছে আরএসএস-বিজেপির সমন্বয় বৈঠকেও। বিহারের আদর্শ আচরণবিধি জারি হওয়ার আগেই তাই অবসরপ্রাপ্ত সেনা কর্মীদের জন্য এক পদ এক পেনশন ঘোষণা করলেন প্রতিরক্ষামন্ত্রী। 

আন্দোলনকারীরা জানিয়েছেন ঘোষণায় তারা খুশি। কিন্তু ক্ষোভের আগুন পুরোপুরি নেভাতে পারেনি কেন্দ্র। কয়েকটি বিষয়ে অস্পষ্টতা রয়েছে জানিয়ে সরকারের কাছে ব্যাখ্যা চেয়েছেন আন্দোলনকারীরা। VRS -নেওয়া কর্মীরা কেন বাদ পড়লেন সে প্রশ্নও তুলেছেন আন্দোলনকারীরা।

ঘোষণার সঙ্গে সঙ্গে ফসল তুলতে মাঠে নেমে পড়েছেন বিজেপির সভাপতি অমিত শাহ। 

সাধুবাদ জানিয়েছেন বেঙ্কাইয়া নাইডুও। 

এই ঘোষণার জেরে আট থেকে দশ হাজার কোটি টাকার বোঝা চাপতে চলেছে কেন্দ্রে ঘাড়ে। তাও কেন রাজি হল সরকার? রাজনৈতিক মহলের মতে, দিল্লির মাটিতে বিরাশি দিনের আন্দোলন সরকারের উদ্বেগ বাড়াচ্ছিল।  নির্বাচনী আচরণ বিধির কারণে বিষয়টির নিষ্পত্তি না করতে পারলে চাপ আরও বাড়ত কেন্দ্রের ওপর।  

.