আর অপরাধ নয় আত্মহত্যার চেষ্টা, বাতিল হচ্ছে আইপিসি-এর ৩০৯ ধারা

আর অপরাধ নয় আত্মহত্যা করা চেষ্টা। এতদিন পর্যন্ত ভারতীয় পিনাল কোডের ৩০৯ ধারা অনুযায়ী আত্মহত্যার চেষ্টা অপরাধ হিসাবে গণ্য হত। বুধবার কেন্দ্রীয় সরকার এই ধারাটি বাতিলের সিদ্ধান্ত নিয়েছে।

Updated By: Dec 10, 2014, 03:48 PM IST
 আর অপরাধ নয় আত্মহত্যার চেষ্টা, বাতিল হচ্ছে আইপিসি-এর ৩০৯ ধারা

নয়া দিল্লি: আর অপরাধ নয় আত্মহত্যা করা চেষ্টা। এতদিন পর্যন্ত ভারতীয় পিনাল কোডের ৩০৯ ধারা অনুযায়ী আত্মহত্যার চেষ্টা অপরাধ হিসাবে গণ্য হত। বুধবার কেন্দ্রীয় সরকার এই ধারাটি বাতিলের সিদ্ধান্ত নিয়েছে।

এতদিন পর্যন্ত আত্মহত্যার চেষ্টা করে ধরা পড়লে এক বছর পর্যন্ত কারাবাস ও জরিমানা হত। নিজেকে মেরে ফেলতে সফল না হলে জেলের চার দেওয়ালে জীবনের বেশ কিছুটা সময় কাটাতে হত।

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরণ রিজিজু লোকসভায় জানিয়েছেন আইন কমিশনের প্রস্তাব অনুযায়ী কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক ৩০৯ ধারাটিকে ভারতীয় পিনাল কোড থেকে বাদ দিতে চলেছে।

আইন কমিশন তাদের ২১০তম রিপোর্টে জানিয়েছিল এই ধারা অমানবিক। তাই সংবিধানিক হোক বা অসংবিধানিক আইপিসি-এর ৩০৯ ধারাকে বাতিল করা উচিত।

এই রিপোর্টে বলা হয়েছিল, মানসিক অবসাদের ফলে যারা আত্মহত্যার চেষ্টা করেন এই আইন বাতিল হলে সেই ব্যক্তিদের কষ্ট হয়ত কিছুটা কমবে।

আইন কমিশনের মতে আত্মহত্যার চেষ্টা আসলে অসুস্থ মানসিক অবস্থার বহিঃপ্রকাশ। শাস্তির বদলে এর জন্য প্রয়োজন চিকিৎসা ও যত্ন।

বহুদিন ধরেই এই আইন নিয়ে সমালোচনা চলছিল। সমালোচকরা দাবি করেছিলেন এই আইন অতন্ত নিষ্ঠুর ও অযৌক্তিক। একজন মানুষ সাধারণত সাঙ্ঘাতিক কষ্ট থেকে নিজের জীবন শেষ করতে উদ্যোগী হয়। এর সঙ্গে আইনী শাস্তি পেলে সেই ব্যক্তির কষ্ট, উদ্বেগ কয়েকগুণ বাড়ে বই কমে না।

অবশ্য এর একটা অন্য বক্তব্যও আছে। অনেকের মতে একজন ব্যক্তির জীবন তার কাছে যতখানি মূল্যবান ঠিক ততখানিই মূল্যবান তার দেশের কাছেও। কেউ যদি আত্মহত্যা করার চেষ্টা করে দেশ, প্রশাসন তার প্রতি চোখ বন্ধ করে থাকতে পারে না।

 

 

 

.