লোকসভায় তিন তালাক বিল পেশ, আরও এক বার বিরোধিতায় নামল বিরোধীরা

আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ এ দিন স্পষ্ট করে জানিয়ে দেন, “এখানে আইন তৈরির জন্য জনগণ সাংসদদের নির্বাচিত করেছেন। আইনের ভুলভ্রান্তি আদালতে আলোচনা সাপেক্ষ।”

Updated By: Jun 21, 2019, 01:58 PM IST
লোকসভায় তিন তালাক বিল পেশ, আরও এক বার বিরোধিতায় নামল বিরোধীরা
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: নয়া অধিবেশন বসতেই আরও এক বার ‘তাত্ক্ষণিক তিন তালাক’ বিল উত্থাপন করল এনডিএ সরকার। বিল পেশ করার পক্ষে ১৮৬টি ভোট পড়ে, বিপক্ষে পড়ে ৭৪টি ভোট।

এ দিন আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ বলেন, মহিলাদের নিরাপত্তা সুনিশ্চিত করতে বদ্ধপরিকর সরকার। তবে, আরও এক বার এই বিল নিয়ে তীব্র বিরোধিতা করে কংগ্রেস, আসাদউদ্দিন ওয়েসির এআইএমআইএম। কংগ্রেসের তরফে শশী থারুর বলেন, এই বিল নির্দিষ্ট সম্প্রদায়ের উপর কড়া পদক্ষেপ করা হবে।  বিশেষ করে মুসলিম পুরুষদের ওপর। অন্য ধর্মের স্ত্রীদের পরিত্যাগ করেন পুরুষরা। সার্বিক নিয়ম তৈরি করার দাবি জানান থারুর। পাশাপাশি ওই বিলকে স্ট্যান্ডিং কমিটিতে পাঠানোর দাবিও তোলেন।

আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ এ দিন স্পষ্ট করে জানিয়ে দেন, “এখানে আইন তৈরির জন্য জনগণ সাংসদদের নির্বাচিত করেছেন। আইনের ভুলভ্রান্তি আদালতে আলোচনা সাপেক্ষ।” তাঁর যুক্তি, “মুসলিম মহিলাদের নিরাপত্তা সুনিশ্চিত করাই সরকারের লক্ষ্য। ধর্ম, সম্প্রদায়ের থেকে গুরুত্বপূর্ণ মহিলাদের নিরাপত্তা।” এই বিলে পুরুষদের তিন বছরের জেল পাঠানোর যে নিদান দেওয়া হয়েছে, তার সমালোচনা করেছেন এআইএমআইএম-এর আসাদউদ্দিন ওয়েসি। এই বিল বৈষম্য তৈরি করছে বলে অভিযোগ করেন ওয়েসি।

আরও পড়ুন- এইচ ১বি ভিসার সংখ্যা কম করার কোনও পরিকল্পনা নেই, জানাল ট্রাম্প প্রশাসন

আজ এই বিল পেশ সর্বসম্মতিভাবে পাশ হয় লোকসভায়। উল্লেখ্য, তিন তালাক বিল সংশোধন করে লোকসভায় এর আগে পাশ হয়। কিন্তু এনডিএ-র সংখ্যাগরিষ্ঠতা না থাকায় রাজ্যসভায় আটকে যায়। ফের ক্ষমতায় এসে অধিবেশনের শুরুতেই তিন তালাক বিল পাস নিয়ে সওয়াল শুরু করে দেয় মোদী সরকার। বার্তা স্পষ্ট, “সবকা সাথ সবকা বিকাশ সবকা বিশ্বাস” অর্জনে প্রথম থেকেই জমি কামড়ে নেমে পড়লেন মোদী-অমিত শাহেরা।  

.