এইচ ১বি ভিসার সংখ্যা কম করার কোনও পরিকল্পনা নেই, জানাল ট্রাম্প প্রশাসন

মার্কিন যুক্তরাষ্ট্রে কাজ করার জন্য যত ভারতীয়কে ভিসা দেওয়ার হয় তা কমিয়ে বর্তমান সংখ্যার ১০-১৫ শতাংশ করে দেওয়া হতে পারে বলে জল্পনা ছিল

Updated By: Jun 21, 2019, 01:10 PM IST
এইচ ১বি ভিসার সংখ্যা কম করার কোনও পরিকল্পনা নেই, জানাল ট্রাম্প প্রশাসন

নিজস্ব প্রতিবেদন: মার্কিন প্রশাসনের ঘোষণায় আতঙ্ক কাটল মার্কিন যুক্তরাষ্ট্রে কর্মপ্রার্থী ভারতীয়দের। ট্রাম প্রশাসনের তরফে জানিয়ে দেওয়া হল এইচ ১বি ভিসার সংখ্যা কম করার কোনও পরিকল্পনা সরকারের নেই।

মার্কিন যুক্তরাষ্ট্রে কাজ করার জন্য যত ভারতীয়কে ভিসা দেওয়ার হয় তা কমিয়ে বর্তমান সংখ্যার ১০-১৫ শতাংশ করে দেওয়া হতে পারে বলে জল্পনা ছিল। তা নিয়ে আতঙ্ক ছড়ায় ভারতে। কারণ প্রতিবছর ৮৫,০০০ জনকে ওই ভিসা দেয় মার্কিন যুক্তরাষ্ট্র। এর মধ্যে ৭০ শতাংশি ভারতীয়। ফলে সিঁদুরে মেধ দেখছিল ভারত।

আরও পড়ুন-ভাটপাড়াকাণ্ডের প্রতিবাদ, বারাকপুর কমিশনারেট ঘেরাও বিজেপির

কেন এইচ ১বি ভিসার সংখ্যা কম করার কথা উঠেছিল? এর পেছনে রয়েছে সম্প্রতি ভারত সহ বেশ কয়েকটি দেশের একটি সিদ্ধান্ত। সেখানে বলা হয় ভারতে কাজ করে এমন কিছু আর্থিক প্রতিষ্ঠানকে তাদের লেনদেনের তথ্য ভারতেই জমা রাখতে হবে। এতে বিপুল চটেছিল বেশকিছু মার্কিন সংস্থা। এরপরই সংবাদমাধ্যমে রটে যায় ভারতীয়দের এইচ ১বি ভিসা কম করার কথা ভাবছে মার্কিন যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন- কাঁকিনাড়ায় সাতসকালেই বোমাবাজি, পুলিসকে ঘিরে বিক্ষোভ

সম্প্রতি ভারত-মার্কিন বাণিজ্য নিয়ে একটা চাপা সংঘাত শুরু হয়েছে দুদেশের মধ্যে। ভারত থেকে আমদানী করা অ্যালুমিনিয়াম ও ইস্পাতের ওপরে অতিরিক্ত শুল্ক বসিয়ে দিয়েছে ট্রাম্প প্রশাসন। এর পরই পাল্টা ব্যবস্থা নেয় ভারত। মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা ২৯টি পণ্যের ওপরে অতিরিক্ত কর চাপিয়ে দেয় ভারতও। তার পরই ভিসা নিয়ে আতঙ্ক ছড়ায় ভারত।

.