গুগুল ডুডুলের 'কার্টুন ম্যান'

কার্টুন দেখতে কে না ভালোবাসে। কার্টুনের ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ স্থান জুড়ে রয়েছে ভারত। কার্টুনের দিক থেকে ভারতকে স্থান দেওয়ার জন্যে তাঁর অবদানও প্রচুর। তাঁর জন্মদিনে তাঁরই একটি কার্টুনকে ডুডুল বানিয়েছে গুগুল। তিনি আর কেউ নন, তিনি হলেন ভারতীয় ব্যঙ্গশিল্পী ও কার্টুনশিল্পী আর কে লক্ষ্মণ।

Updated By: Oct 24, 2015, 03:32 PM IST
গুগুল ডুডুলের 'কার্টুন ম্যান'

ওয়েব ডেস্ক: কার্টুন দেখতে কে না ভালোবাসে। কার্টুনের ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ স্থান জুড়ে রয়েছে ভারত। কার্টুনের দিক থেকে ভারতকে স্থান দেওয়ার জন্যে তাঁর অবদানও প্রচুর। তাঁর জন্মদিনে তাঁরই একটি কার্টুনকে ডুডুল বানিয়েছে গুগুল। তিনি আর কেউ নন, তিনি হলেন ভারতীয় ব্যঙ্গশিল্পী ও কার্টুনশিল্পী আর কে লক্ষ্মণ।

১৯২১ খ্রিস্টাব্দে ব্রিটিশ ভারতের মহীশূর রাজ্যে জন্মগ্রহণ করেন তিনি। তাঁর জনপ্রিয় আবিষ্কারটি 'দ্য কমন ম্যান'। এই কার্টুন চরিত্রটির মাধ্যমে তিনি একজন সাধারণ ভারতীয়ের চোখ দিয়ে ভারতীয় গণতন্ত্রের গড়ে ওঠার কাহিনী ফুটিয়ে তোলেন। তখনকার ভারতে চলা বিভিন্ন দুর্নীতির বিরুদ্ধে এই চরিত্রটি একটি দুর্নীতি প্রতিবাদের প্রতীক হিসেবে পরিণত হয়। তাঁর সৃষ্ট কার্টুন চরিত্রগুলিকে 'মালগুড়ি ডেজ' নামে বিখ্যাত টেলিভিশন ধারাবাহিকেও দেখানো হয়েছিল। তাঁর শিল্পী সত্তার জন্য ভারত সরকার এই বিখ্যাত কার্টুনশিল্পীকে পদ্মভূষণ এবং পদ্মবিভূষণ সম্মানে ভূষিত করে। এছাড়াও রামোন ম্যাগসেসে পুরস্কার দ্বারা তাঁকে সম্মানিত করা হয়।  

তাঁর জন্মদিনের দিন গুগল তাদের হোম পেজে তাঁর বিখ্যাত কার্টুন চরিত্র 'দ্য কমন ম্যান' দিয়ে ডুডুল বানিয়ে তাঁকে সম্মান জানিয়েছে। 

.