৭১-এর মুক্তিযোদ্ধাদের ৫ বছরের ভিসা দেবে ভারত

বাংলাদেশের সঙ্গে দেশের সম্পর্ককে আরও সুদৃঢ় করতে উল্লেখযোগ্য পদক্ষেপ ভারতের। ১৯৭১-এর বাংলাদেশের মুক্তিযোদ্ধাদের ৫ বছরের ভিসা (মাল্টিপল-এন্ট্রি) দেওয়ার সিদ্ধান্ত নিল ভারত সরকার। দিল্লির এই ঘোষণায় খুশি ঢাকাও।

Updated By: Apr 26, 2017, 06:15 PM IST
৭১-এর মুক্তিযোদ্ধাদের ৫ বছরের ভিসা দেবে ভারত

নয়া দিল্লি: বাংলাদেশের সঙ্গে দেশের সম্পর্ককে আরও সুদৃঢ় করতে উল্লেখযোগ্য পদক্ষেপ ভারতের। ১৯৭১-এর বাংলাদেশের মুক্তিযোদ্ধাদের ৫ বছরের ভিসা (মাল্টিপল-এন্ট্রি) দেওয়ার সিদ্ধান্ত নিল ভারত সরকার। দিল্লির এই ঘোষণায় খুশি ঢাকাও।

ভারতীয় হাই কমিশন থেকে জানিয়ে দেওয়া হয়েছে ভিসার আবেদন করার সময় প্রত্যেক আবেদনকারীকে প্রমাণ দিতে হবে তিনি একজন 'মুক্তিযোদ্ধা'। প্রমাণ ছাড়া ৫ বছরের ভিসা দেওয়া হবে না। এর সঙ্গে হাই কমিশন এও জানায় ৬৫ বছর বয়সীরাই কেবল ৫ বছরের ভিসার জন্য আবেদন করতে পারবেন। 

উল্লেখ্য, কয়েকদিন আগেই ভারত সফরে এসেছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভারত-বাংলাদেশ দুই দেশের মধ্যেই আলোচনা হয় সুদৃঢ় বন্ধুত্ব স্থাপন নিয়ে। দুই দেশের রাষ্ট্র নেতারাই বন্ধুত্বের হাত বাড়িয়ে দেবেন বলেও সংকল্প করেন। বাংলাদেশের প্রতি ভারতীয়দের আত্মিক যোগের কথা মাথায় রেখেই দেশের প্রধামন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেন, ১০০ জন মুক্তিযোদ্ধাকে ফ্রি চিকিৎসা দেবে ভারত। প্রতি বছরই এই সুবিধা নিতে পারবেন বাংলাদেশের মুক্তিযোদ্ধারা। 

.