Electoral Bonds: ফের 'সুপ্রিম তোপ' SBI-কে, অসম্পূর্ণ তথ্য জমা দিয়ে বিপাকে ব্য়াংক!

Supreme Court Raps SBI: নির্দেশ সত্ত্বেও ইলেক্টোরাল বন্ড সম্পর্কে সম্পূর্ণ তথ্য প্রকাশ করেনি। তাই সম্পূর্ণ তথ্য প্রকাশ করার নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। আগামী ১৮ মার্চের মধ্যে ওই নম্বর-সহ পুরো তথ্য দেওয়ার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

Updated By: Mar 15, 2024, 02:08 PM IST
Electoral Bonds: ফের 'সুপ্রিম তোপ' SBI-কে, অসম্পূর্ণ তথ্য জমা দিয়ে বিপাকে ব্য়াংক!
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নির্বাচনী বন্ডের তথ্য সংক্রান্ত বিষয়ে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়াকে তুলোধনা করল শীর্ষ আদালত। শুক্রবার শীর্ষ আদালতে নির্বাচনী বন্ড সংক্রান্ত নির্বাচন কমিশনের একটি মামলায় প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের বেঞ্চ জানায়, অসম্পূর্ণ তথ্য জমা দিয়েছে এসবিআই। নির্দেশ সত্ত্বেও ইলেক্টোরাল বন্ড সম্পর্কে সম্পূর্ণ তথ্য প্রকাশ করেনি। তাই সম্পূর্ণ তথ্য প্রকাশ করার নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। 

আরও পড়ুন, Lok Sabha Election 2024 Date: প্রতীক্ষার অবসান, শনিবার ঘোষণা হবে লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট

এসবিআই যে তথ্য দিয়েছে তাতে ইলেক্টোরাল বন্ডের ‘ইউনিক নম্বর’ দেওয়া হয়নি। এমনকী সিল করা তথ্যের একটি স্ক্যান কপি আগামিকাল বিকেল ৫টার মধ্যে নির্বাচন কমিশনের কাছে হস্তান্তর করতে হবে। আগামী ১৮ মার্চের মধ্যে ওই নম্বর-সহ পুরো তথ্য দেওয়ার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। এই ইউনিক নম্বর জরুরি কারণ, কোন সংস্থার কেনা বন্ড কোন রাজনৈতিক দল ব্যবহার করেছে তা সম্পর্কে নির্দিষ্ট ধারণা পাওয়া যাবে। 

তাই সুপ্রিম কোর্টের বিচারপতিদের বেঞ্চ নির্দেশ দিয়েছে, নির্বাচনী বন্ড সম্পর্কিত সমস্ত তথ্য - ক্রয়ের তারিখ, ক্রেতার নাম, মূল্য-সহ জমা দিতে হবে। সুপ্রিম কোর্টের নির্দেশে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া গত মঙ্গলবার নির্বাচনী বন্ডের তথ্য জমা দিয়েছিল জাতীয় নির্বাচন কমিশনকে। বৃহস্পতিবারের মধ্যেই সেই তথ্য প্রকাশ্যে এনেছে নির্বাচন সদন। সেই বন্ডের ক্রেতা এবং প্রাপক দলের লম্বা তালিকা ওয়েবসাইটে প্রকাশও করে দেওয়া হলেও সেখানে ছিল না বন্ডের নম্বর। 

প্রসঙ্গত, সুপ্রিম কোর্ট ১৫ ফেব্রুয়ারী একটি যুগান্তকারী রায়ে, কেন্দ্রের নির্বাচনী বন্ড প্রকল্পটি বাতিল করে দেয় যা বেনামে রাজনৈতিক অর্থায়নের সুযোগ দেয়। এটিকে ‘অসাংবিধানিক’ বলে অভিহিত করে এবং দাতাদের নির্বাচন কমিশন, তাদের এবং প্রাপকদের দ্বারা অনুদানের পরিমাণ প্রকাশের নির্দেশ দেয়। এসবিআই বিস্তারিত তথ্য প্রকাশের জন্য ৩০ জুন পর্যন্ত সময় চেয়েছিল। তবে শীর্ষ আদালত এত গুরুত্ব নিয়ে মামলাটি দেখতে যাতে সুপ্রিম নির্দেশ অবমাননার দায়ে জেল পর্যন্ত হতে পারে এসবিআই চেয়ারম্যানের। 

আরও পড়ুন, Petrol-Diesel Price: ভোট বড় বালাই! শুক্র সকাল থেকেই দাম কমছে পেট্রোল-ডিজেলের! কলকাতায় কত?

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.