Lok Sabha Election 2024 Date: প্রতীক্ষার অবসান, শনিবার ঘোষণা হবে লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট

Lok Sabha Election 2024 Date: নির্বাচন ঘোষণার পরেই আদর্শ আচরণবিধি কার্যকর হবে। আদর্শ আচরণ বিধিয়াসলে নির্বাচন সংক্রান্ত বক্তৃতা, ঘোষণা, নির্বাচনী ইশতেহার এবং সাধারণ আচরণ সম্পর্কিত নির্দেশিকা যা নির্বাচনের সময় রাজনৈতিক দল, প্রার্থী, সরকার এবং ক্ষমতায় থাকা দলের জন্য নির্বাচন কমিশন জারি করে।

Updated By: Mar 15, 2024, 01:17 PM IST
Lok Sabha Election 2024 Date: প্রতীক্ষার অবসান, শনিবার ঘোষণা হবে লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শুক্রবার নির্বাচন কমিশন জানিয়েছে যে তারা আগামীকাল অর্থাৎ শনিবার লোকসভা নির্বাচন এবং কয়েকটি রাজ্যের বিধানসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করবে।

নয়াদিল্লির বিজ্ঞান ভবনে বিকেল ৩টেয় এক সাংবাদিক সম্মেলনের মাধ্যমে লোকসভা নির্বাচনের ঘোষণা করা হবে। সাংবাদিক সম্মেলনটি নির্বাচনী সংস্থার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে লাইভ-স্ট্রিম করা হবে,  বলে জানানো হয়েছে।

আরও পড়ুন: Petrol-Diesel Price: ভোট বড় বালাই! শুক্র সকাল থেকেই দাম কমছে পেট্রোল-ডিজেলের! কলকাতায় কত?

নির্বাচন ঘোষণার পরেই আদর্শ আচরণবিধি কার্যকর হবে। আদর্শ আচরণ বিধিয়াসলে নির্বাচন সংক্রান্ত বক্তৃতা, ঘোষণা, নির্বাচনী ইশতেহার এবং সাধারণ আচরণ সম্পর্কিত নির্দেশিকা যা নির্বাচনের সময় রাজনৈতিক দল, প্রার্থী, সরকার এবং ক্ষমতায় থাকা দলের জন্য নির্বাচন কমিশন জারি করে।

 

বর্তমান লোকসভার মেয়াদ ১৬ জুন শেষ হবে এবং তার আগে একটি নতুন হাউস গঠন করতে হবে।

শেষবার লোকসভা নির্বাচন ১০ মার্চ ঘোষণা করা হয়েছিল এবং ১১ এপ্রিল থেকে সাতটি ধাপে অনুষ্ঠিত হয়েছিল। ২৩ মে ভোট গণনা হয়েছিল।

আরও পড়ুন: Employment News: ইন্টারভিউ দিয়েই যোগ্য প্রার্থীর দাবি, ৪৫ লক্ষ বেতন! মালিক গেলেন, লোন নিতে...

ভোটের নির্ঘন্ট সম্পর্কে নির্বাচন কমিশনের ঘোষণাটি এমন একটি দিনে আসে যখন দুই নবনিযুক্ত নির্বাচন কমিশনার জ্ঞানেশ কুমার এবং সুখবীর সিং সান্ধু নির্বাচন কমিশনের প্যানেলে যোগদান করেছিলেন।

ভারতের নির্বাচন কমিশনে, নির্বাচন কমিশনারের জন্য দুটি শূন্যপদ ছিল। গত সপ্তাহে অরুণ গোয়েলের আশ্চর্য পদত্যাগ এবং ১৪ ফেব্রুয়ারি অনুপ চন্দ্র পান্ডের অবসর নেওয়ার পরে এই শূন্যপদ তৈরি হয়েছিল।

এই ঘোষণাটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন এনডিএ সরকার এবং কংগ্রেসের নেতৃত্বাধীন আইএনডিআইএ ব্লকের মধ্যে রাজনৈতিক লড়াইয়ের মঞ্চও তৈরি করবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.