Uttar Pradesh: গুঁড়ো মশলা খান? আপনার মশলায় নেই তো গাধা-ঘোড়ার মল?

মঙ্গলবার উত্তরপ্রদেশের হাথরাসে অভিযান চালিয়ে একটি ভেজাল মশলার কারখানা সিল করে দিল উত্তরপ্রদেশ পুলিস। কারখানা থেকে উদ্ধার হয়েছে লঙ্কা, জিরে হলুদের মতো বিভিন্ন গুঁড়ো মশলা।  ইতিমধ্যে পুলিস মশলার নমুনা পরীক্ষার জন্য প্রায় ২৭ রকম মশলা ফরেন্সিক ডিপার্টমেন্টে পাঠিয়েছে। এই ঘটনার পর উত্তরপ্রদেশের মানুষের খাদ্য সুরক্ষা নিয়ে বড়সড় প্রশ্ন উঠতে শুরু করেছে।   

Updated By: Sep 21, 2022, 06:50 PM IST
Uttar Pradesh: গুঁড়ো মশলা খান? আপনার মশলায় নেই তো গাধা-ঘোড়ার মল?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরোঃ মঙ্গলবার রাতে উত্তরপ্রদেশের হাথরাসে অভিযান চালিয়ে একটি ভেজাল মশলার কারখানা সিল করে দিল উত্তরপ্রদেশ পুলিস। কারখানা থেকে উদ্ধার হয়েছে লঙ্কা, জিরে হলুদের মতো বিভিন্ন গুঁড়ো মশলা।  ভেজাল মশলা তৈরির অভিযোগে পুলিস গ্রেফতার করেছে কারখানার মালিক অনুপ ভারসেনিকে। বাজেয়াপ্ত করা হয়েছে ৩০০ কেজির বেশি মশলা। স্থানীয় সূত্রে খবর পেয়ে মঙ্গলবার গভীর রাতে হাথরাসের নবিপুর এলাকার ওই মশলা কারখানাটিতে অভিযান চালায় পুলিস। তাদের দাবি, দীর্ঘদিন ধরেই অনুপের বিরুদ্ধে ভেজাল মশলা বানানোর অভিযোগ আসছিল। তারপরেই মঙ্গলবারের এই অভিযান। জেলা আধিকারিক সুধীর কুমার এ প্রসঙ্গে জানান, অনুপের বিরুদ্ধে অভিযোগ পাবার পর মঙ্গলবার খাদ্য দফতরের একটি বিশেষ দল পুলিসকে সঙ্গে নিয়ে অভিযান চালায়। আর এই অভিযানের ফলে চমকপ্রদ তথ্য উঠে এসেছে তাঁদের হাতে। জানা গেছে অনুপ ভারসেনি গুঁড়ো মশলা তৈরিতে অ্যাসিড, রঙ এবং গাধা ও ঘোড়ার মল ব্যবহার করত। 

আরও পড়ুনঃ  শিন্ডের বিরুদ্ধে পোস্টার উদ্ধবের, এবার আসরে তেজস?

কারখানায় মশলা তৈরির সমগ্র পদ্ধতিটি ছিল ভুলে ভরা। এমনটাই দাবি পুলিসের। ইতিমধ্যে পুলিস মশলার নমুনা পরীক্ষার জন্য প্রায় ২৭ রকম মশলা ফরেন্সিক ডিপার্টমেন্টে পাঠিয়েছে। অভিযোগ প্রমানিত হলে অনুপ ভারসানির বিরুদ্ধে খাদ্য সুরক্ষা আইনে ব্যবস্থা নেওয়া হতে পারে বলেই খবর। মঙ্গলবার রাতের এই অভিযানে অংশ নেন সুধীর কুমার, রবিভান সিং, আর কে সিং প্রমুখ। এর আগে পশ্চিমবঙ্গের নদীয়ায় ঠিক এরকমই একটি ভেজাল মশলা কারখানার হদিশ মিলেছিল। যেখানেও কারখানার মালিক যিশু দেকে গ্রেফতার করে পুলিস। নদীয়ার কল্যাণী থানার সোগুনাহ গ্রাম পঞ্চায়েতের উত্তরপাড়া এলাকার এই কারখানাটিতে তৈরি হতো ভেজাল হলুদ গুঁড়ো। গোপন সূত্রে খবর পেয়ে কারখানায় অভিযান চালান এনফোর্সমেণ্ট ডিরেক্টরের অফিসাররা। সেখানেই বমাল সমেত গ্রেফতার করা হয় যিশুকে।

উত্তরপ্রদেশের এই ঘটনা সামনে আসার পর যথেষ্ট চাঞ্চল্য ছড়িয়েছে। জানা গিয়েছে গ্রেফতার হওয়া অনুপ ভারসেনি হিন্দু যুব বাহিনী নামের একটি রাজনৈতিক সংগঠনের নেতা। প্রসঙ্গত, এই সংগঠনটির সূচনা হয়েছিল ২০০২ সালে। সগঠনটির সূচনা করেছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। ফলে এই ঘটনা সামনে আসতেই মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে তীব্র কটাক্ষ করেছে বিরোধী দলগুলি। অনুপ ভারসেনিকে আজ আদালতে তোলা হলে তাকে বিচারবিভাগীয় হেফাজতে রাখার নির্দেশ দেন বিচারক। তবে এই ঘটনার পর উত্তরপ্রদেশের মানুষের খাদ্য সুরক্ষা নিয়ে বড়সড় প্রশ্ন উঠতে শুরু করেছে।

আরও পড়ুনঃ বড় সিদ্ধান্ত! এবার থেকে সুপ্রিম কোর্টের শুনানি দেখা যাবে লাইভ...

 

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

 

.