নেই পর্যাপ্ত কয়লা মজুত, দেশের বিদ্যুৎ ক্ষেত্র বিপর্যয়ের মুখে

যে কোনও সময় দেশের বিদ্যুত্‍ ক্ষেত্রে বিপর্যয় নেমে আসতে পারে। দেশের প্রায় পঞ্চাশ শতাংশ তাপবিদ্যুত্‍ উত্‍পাদন কেন্দ্রে মজুত কয়লা একেবারে তলানিতে। একশোটির মধ্যে ছেচল্লিশটি কেন্দ্রে আগামী সাতদিনের ভিতরে জ্বালানি ফুরিয়ে যেতে পারে ।  ন্যাশানাল থার্মাল পাওয়ার কর্পোরেশনের ভাঁড়ারের অবস্থাও শোচনীয়।  ন্যাশানাল থার্মাল পাওয়ার কর্পোরেশনের আটটি পাওয়ার স্টেশনে  মাত্র দুদিনের মতো কয়লা রয়েছে। একেবারে তলানিতে কয়লার ভাঁড়ার।  সেন্ট্রাল ইলেকট্রিসিটি অথরিটির তথ্য অনুযায়ী দেশের একশটির মধ্যে ছেচল্লিশটি কেন্দ্রের সাতদিনের কয়লা রয়েছে। দেশের বৃহত্তম বিদ্যুত্‍ উত্‍পাদনকারী সংস্থা এনটিপিসির ভাঁড়ারের অবস্থাও একেবারেই ভাল হয় ।

Updated By: Jul 17, 2014, 10:37 PM IST
নেই পর্যাপ্ত কয়লা মজুত, দেশের বিদ্যুৎ ক্ষেত্র বিপর্যয়ের মুখে

দিল্লি: যে কোনও সময় দেশের বিদ্যুত্‍ ক্ষেত্রে বিপর্যয় নেমে আসতে পারে। দেশের প্রায় পঞ্চাশ শতাংশ তাপবিদ্যুত্‍ উত্‍পাদন কেন্দ্রে মজুত কয়লা একেবারে তলানিতে। একশোটির মধ্যে ছেচল্লিশটি কেন্দ্রে আগামী সাতদিনের ভিতরে জ্বালানি ফুরিয়ে যেতে পারে ।  ন্যাশানাল থার্মাল পাওয়ার কর্পোরেশনের ভাঁড়ারের অবস্থাও শোচনীয়।  ন্যাশানাল থার্মাল পাওয়ার কর্পোরেশনের আটটি পাওয়ার স্টেশনে  মাত্র দুদিনের মতো কয়লা রয়েছে। একেবারে তলানিতে কয়লার ভাঁড়ার।  সেন্ট্রাল ইলেকট্রিসিটি অথরিটির তথ্য অনুযায়ী দেশের একশটির মধ্যে ছেচল্লিশটি কেন্দ্রের সাতদিনের কয়লা রয়েছে। দেশের বৃহত্তম বিদ্যুত্‍ উত্‍পাদনকারী সংস্থা এনটিপিসির ভাঁড়ারের অবস্থাও একেবারেই ভাল হয় ।

তেইশটির মধ্যে আটটি বিদ্যুত্‍কেন্দ্রেই কয়লা সঙ্কট রয়েছে। পাঁচটিতে মাত্র দুদিনের কয়লা মজুত। এনটিপিসির তিনটি উত্‍পাদন কেন্দ্রে একদিনের মতো কয়লার যোগান রয়েছে। অথচ মোট চাহিদার পনেরো শতাংশ বিদ্যুত্‍ সরবরাহ করে এনটিপিসিই। কয়লার ভাঁড়ারের করুণ দশার কথা কেন্দ্রকে চিঠি লিখে জানিয়েছেন সংস্থার চেয়ারম্যান অরুপ রায়চৌধুরী । কেন্দ্রীয় শক্তি মন্ত্রী পীযূষ গোয়েলের কয়লার সঙ্কটের কথা মেনে নিয়েছেন। ইউপিএ আমলের ঘাড়ে দোষ চাপিয়ে মন্ত্রী বলেছেন দুহাজার নয় সালের পর থেকেই পরিস্থিতি খারাপ হতে শুরু করেছিল। গত পাঁচ বছরে মাত্র দু শতাংশ হারে কয়লা উত্পাদন হয়েছে। তারই পরিণাম এই পরিস্থিতি।

কয়লার সরবরাহ বাড়াতে সরকার দ্রুত ব্যবস্থা নেবে বলে সংসদে জানিয়েছেন কেন্দ্রীয় শক্তি মন্ত্রী। পরিস্থিতি বদলাতে চলতি বছরে কোল ইন্ডিয়ার উত্পাদনের লক্ষ্যমাত্রা বাড়ানোর চেষ্টা হবে। ঘাটতি মেটাতে  ঝাড়খণ্ড ও ওড়িশার কাছ থেকে কয়লার আমদানি জন্য পরিবেশমন্ত্রকের কাছে অনুমতি চেয়েছে কয়লামন্ত্রক। কয়লার যোগানের ঘাটতির জন্য ইউপিএকে দুষেছেন শক্তিমন্ত্রী। কংগ্রেস নেত্রী অম্বিকা সোনি পাল্টা আক্রমণ শানিয়েছেন। বলেছেন বিজেপি ক্ষমতায় এসে থেকে কেবলই আগের সরকারকে দোষ দিয়ে যাচ্ছে। দোষ চাপানো বন্ধ করে এমন কিছু করুক যাতে সরকারের প্রশংসা করা যায়।

 

.