Delhi HC: সন্তানের উপর বাবার মালিকানা নেই, চাইলে মায়ের পদবি নিতে পারে

'মায়ের পদবি ব্যবহারের পূর্ণ অধিকার রয়েছে সন্তানের', জানাল দিল্লি হাইকোর্ট (Delhi HC)।           

Updated By: Aug 6, 2021, 09:22 PM IST
Delhi HC: সন্তানের উপর বাবার মালিকানা নেই, চাইলে মায়ের পদবি নিতে পারে

নিজস্ব প্রতিবেদন: কন্যাসন্তানের উপর বাবার মালিকানা নেই। মায়ের পদবি ব্যবহারের পূর্ণ অধিকার রয়েছে প্রতিটি সন্তানের। শুক্রবার এই পর্যবেক্ষণ করল দিল্লি হাইকোর্ট (Delhi High Court)। 

নাবালিকা মেয়ের নথিতে বাবার পদবি ব্যবহার হোক। মায়ের নয়। এনিয়ে 'বিচার' চাইতে দিল্লি হাইকোর্টের (Delhi High Court) দ্বারস্থ হন বাবা। তাঁর আবেদন খারিজ করে দেন বিচারপতি রেখা পল্লি। তিনি বলেন,'মেয়েকে তাঁর পদবিই ব্যবহার করতে হবে, তা বলতে পারেন না বাবা। সন্তানের উপরে তাঁর মালিকানা নেই।  নাবালিকা কন্যা যদি নিজের পদবি নিয়ে খুশি থাকে আপনার আপত্তি কেন?' আদালতের পর্যবেক্ষণ,'মায়ের পদবি ব্যবহারের পূর্ণ অধিকার রয়েছে সন্তানের।'          

শুনানিতে 'বাবা'র আইনজীবী অনুজকুমার রঞ্জন যুক্তি দেন, শিশুটির পদবি শ্রীবাস্তব থেকে সাক্সেনা করে দিয়েছেন তাঁর মক্কেলের বিবাহবিচ্ছিন্না স্ত্রী। কন্যাসন্তান নাবালিকা। সে সিদ্ধান্ত নিতে পারে না। তিনি দাবি করেন, বিমা সংস্থায় শিশুটির বাবার পদবি দেওয়া হয়েছে। ফলে বিমা সংক্রান্ত দাবিদাওয়া পেতে সমস্যা হবে। সমস্ত যুক্তি খারিজ করে হাইকোর্ট জানায়, বাবার নামের জায়গায় নিজের নাম চাইলে মেয়ের স্কুলে আবেদন করতে পারেন ওই ব্যক্তি। 

আরও পড়ুন- Marital Rape: বৈবাহিক ধর্ষণ বিবাহ-বিচ্ছেদের যুক্তিগ্রাহ্য কারণ, ঐতিহাসিক রায় কেরল হাইকোর্টের

 

.