কার্গিল দিবসে ইন্ডিয়া গেটে শহীদ সেনাদের প্রতি শ্রদ্ধার্ঘ অর্পণ করলেন অরুণ জেটলি

১৫ বছর আগে কার্গিলে পাকিস্তানের বিরুদ্ধে রক্তক্ষয়ী সংগ্রামে দেশের জন্য প্রাণ বিসর্জন করেছিলেন ভারতীয় সেনারা। তাঁদের সৌর্য্যের কাছে পরাজিত হয়ে শেষ পর্যন্ত পিছু হটতে বাধ্য হয় শত্রু বাহিনী। আজ ২৬ জুলাই কার্গিল দিবসে, ইন্ডিয়া গেটে দেশের সেই বীর সন্তান শহীদদের প্রতি শ্রদ্ধার্ঘ অর্পণ করলেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী ও ভারতীয় সেনা প্রধানরা।

Updated By: Jul 26, 2014, 10:27 AM IST
কার্গিল দিবসে ইন্ডিয়া গেটে শহীদ সেনাদের প্রতি শ্রদ্ধার্ঘ অর্পণ করলেন অরুণ জেটলি

নিউ দিল্লি: ১৫ বছর আগে কার্গিলে পাকিস্তানের বিরুদ্ধে রক্তক্ষয়ী সংগ্রামে দেশের জন্য প্রাণ বিসর্জন করেছিলেন ভারতীয় সেনারা। তাঁদের সৌর্য্যের কাছে পরাজিত হয়ে শেষ পর্যন্ত পিছু হটতে বাধ্য হয় শত্রু বাহিনী। আজ ২৬ জুলাই কার্গিল দিবসে, ইন্ডিয়া গেটে দেশের সেই বীর সন্তান শহীদদের প্রতি শ্রদ্ধার্ঘ অর্পণ করলেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী ও ভারতীয় সেনা প্রধানরা।

জেটলি, সেনা প্রধান বিক্রম সিং, এয়ার চিফ মার্শান অরূপ রাহা, নৌবাহিনী প্রধান আর কে ধোয়ান রাজধানীর অমর জওয়ান জ্যোতির সামনে শহীদ সেনাদের প্রতি শ্রদ্ধা জানান।

১৯৯৯ সাল থেকে ২৬ জুলাই তারিখটিকে 'কার্গিল বিজয় দিবস' রূপে পালন করা হয়। কার্গিল সীমান্তে পাকিস্তানি সেনা বাহিনীর পরাজিত হয়ে পিছু হটাকে স্মরণে রেখে পালিত হয় এই দিনটি।

'বিজয় দিবস'-এ সারা দেশ আরও একবার সেই সেনাদের স্মরণ করেন যাঁরা নিজেদের জীবন বিপন্ন করে লাদাখের হিমশীতল মরুভূমিতে মাতৃভূমির প্রতি ইঞ্চি সুরক্ষিত করার জন্য জীবনপন লড়াই করেছিলেন।

স্বাধীনতাত্তোর ভারতে ১৯৭১ সালের পর অটল বিহারী বাজপেয়ীর আমলে কার্গিল যুদ্ধই ভারত-পাকিস্তান দুই প্রতিবেশী দেশের মধ্যে সর্ববৃহৎ ও গুরুতর লড়াই ছিল।

 

.