ভয়ঙ্কর আকার নিচ্ছে ঘূর্ণিঝড় আমফান, বিকেলে স্বরাষ্ট্র মন্ত্রকের সঙ্গে বৈঠকে উদ্বিগ্ন মোদী

এখনও পর্যন্ত ৭টি  এনডিআরএফ টিম মোতায়েন করা হয়েছে দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, হাওড়া ও হুগলিতে

Updated By: May 18, 2020, 02:04 PM IST
ভয়ঙ্কর আকার নিচ্ছে ঘূর্ণিঝড় আমফান, বিকেলে স্বরাষ্ট্র মন্ত্রকের সঙ্গে বৈঠকে উদ্বিগ্ন মোদী

নিজস্ব প্রতিবেদন: প্রবল গতিতে পশ্চিমবঙ্গ ও ওড়িশার দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় আমফান। দিল্লির মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী ল্যান্ডফলের সময়ে ঝড়ের গতি হতে পারে ঘণ্টায় ১৫৫ কিলোমিটার।

এনিয়ে আজ বিকেল ৪টেয় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক ও জাতীয় বিপর্যয় মোকাবিলা সংস্থার সঙ্গে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী মোদী। অমিত শাহ আজ এক টুইট করে জানিয়েছেন, ঘূর্ণিঝড়ের সর্বশেষ পরিস্থিতি জানার জন্য ও বিপর্যয় মোকাবিলায় কী ব্যবস্থা নেওয়া হয়েছে তা পর্যালোচনা করেত একটি বৈঠক করবেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন-বাস নেই, ট্রেকারে চড়েই গন্তব্যে রওনা, শিকেয় সোশ্যাল ডিস্ট্যান্সিং, ভোগান্তিতে যাত্রীরা

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে প্রয়োজনীয় সতর্কবার্তা পশ্চিমবঙ্গ সরকারকে পাঠিয়ে দেওয়া হয়েছে। জানানো হয়েছে ঝড় সুপার সাইক্লোনের রূপ নেবে।

এদিকে দিল্লির মৌসম ভবন জানিয়েছে

#  আমফান ক্রমশ উত্তর-উত্তরপশ্চিম দিকে এগোচ্ছে। দিঘা ও হলদিয়ায় এটি আছড়ে পড়তে পারে বুধবার রাত ৯-১২টার মধ্যে।

# সোমাবার দুপুর আড়াইটের পর থেকেই আমফান শক্তিশালী হতে শুরু করবে। আগামী ১২ ঘণ্টায় আরও শক্তিশালী হয়ে এটি সুপার সাইক্লোনে রূপান্তরিত হবে। বাংলাদেশের হাথিয়া দ্বীপ, দিঘা বা পশ্চিমবঙ্গ উপকূলে আছড়ে পড়ার সময়ে এর গতি হতে পারে ১৫৫-১৬৫ কিলেমিটার প্রতি ঘণ্টা। এমনটাই দাবি মৌসম ভবনের।

আরও পড়ুন-রাজ্যে ল্যান্ডফলের আগে সুপার সাইক্লোনের রূপ নেমে আমফান; ভয়ঙ্কর হবে গতি, হুঁশিয়ারি মৌসম ভবনের

# এখনও পর্যন্ত পশ্চিমবঙ্গে ১৭টি এনডিআরএফ টিম মোতায়েন করা হয়েছে। এর মধ্যে ৭টি দলকে মোতায়েন করা হয়েছে দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, হাওড়া ও হুগলিতে

# ইতিমধ্যেই পূর্ব মেদিনীপুরে এনডিআরএ টিম কাজ শুরু করে দিয়েছে। সবাইকে ঘরেই থাকতে বলা হচ্ছে। আমফানের ল্যান্ডফল হতে পারে দিঘা ও বাংলাদেশের হাথিয়া দ্বীপের মাধ্যবর্তি অঞ্চলে। সাগর দ্বীপ ও কাকদ্বীপে মানুষকে সাবধান করা হচ্ছে।

.