গণতান্ত্রিক শক্তি একজোট করার বার্তা দিল সিপিআই

নিছক তৃতীয় ফ্রন্ট বা বাম গণতান্ত্রিক জোটের স্লোগান না দিয়ে গণতান্ত্রিক শক্তিগুলিকে একজোট করার লক্ষ্যে এগোতে হবে। দলের রাজনৈতিক প্রস্তাবনার উপর এই মর্মে সংশোধনী আনলেন সিপিআই নেতা গুরুদাস দাশগুপ্ত।

Updated By: Mar 30, 2012, 10:01 PM IST

নিছক তৃতীয় ফ্রন্ট বা বাম গণতান্ত্রিক জোটের স্লোগান না দিয়ে গণতান্ত্রিক শক্তিগুলিকে একজোট করার লক্ষ্যে এগোতে হবে। দলের রাজনৈতিক প্রস্তাবনার উপর এই মর্মে সংশোধনী আনলেন সিপিআই নেতা গুরুদাস দাশগুপ্ত। ৫ রাজ্যে ভোটের ফলাফলের পর আঞ্চলিক দলগুলিকে যে উপেক্ষা করা যাবে না সেই ইঙ্গিতও রয়েছে ওই সংশোধনীতে।
শনিবার পাটনায় শেষ হবে সিপিআইয়ের পার্টি কংগ্রেস। তার আগে শুক্রবার দলের রাজনৈতিক প্রস্তাবনায় গুরুত্বপূর্ণ সংশোধনী আনলেন সিপিআই নেতা গুরুদাস দাশগুপ্ত। ছ পাতার ওই সংশোধনী প্রস্তাবে তিনি জানিয়েছেন, গণতান্ত্রিক শক্তিগুলিকে একটি মঞ্চে নিয়ে আসার জন্য প্রয়োজনে বাম গণতান্ত্রিক জোটের স্লোগানেও পরিবর্তন আনতে হবে।
৫ রাজ্যে নির্বাচনের ফল বেরনোর পর কংগ্রেস ও বিজেপির পরিবর্তে অনেক শক্তিশালী হয়েছে আঞ্চলিক দলগুলি। গুরুদাসবাবুর বক্তব্য, কংগ্রেস ও বিজেপির উপর মানুষ বীতশ্রদ্ধ হয়ে পড়েছে। এই পরিস্থিতিকে কাজে লাগাতে নেতৃত্বে এগিয়ে আসতে হবে বাম দলগুলিকেই।
শনিবার পার্টি কংগ্রেসের শেষ দিনে প্লেনারি অধিবেশনে গুরুদাসবাবুর সংশোধনী সহ মোট তিনশটি সংশোধনী নিয়েই আলোচনা হবে।
শুক্রবার পার্টি কংগ্রেসে পশ্চিমবঙ্গে তৃণমূল সরকারের আচরণকে স্বৈরতান্ত্রিক বলেও সমালোচনা করা হয়েছে।
 

.