জুলাই থেকেই গোষ্ঠী সংক্রমণ বঙ্গে! মানল কেন্দ্র

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন রবিবারই প্রথম বললেন, ভারতে গোষ্ঠী সংক্রমণ শুরু হচ্ছে।

Updated By: Oct 18, 2020, 07:42 PM IST
 জুলাই থেকেই গোষ্ঠী সংক্রমণ বঙ্গে! মানল কেন্দ্র

নিজস্ব সংবাদদাতা: পশ্চিমবঙ্গ-সহ অনেকগুলি জায়গায় শুরু হয়ে গিয়েছে গোষ্ঠী সংক্রমণ-- অবেশেষে মেনে নিল কেন্দ্র।

তৃণমূল সরকার বেশ কিছু দিন থেকেই গোষ্ঠী সংক্রমণের আশঙ্কা প্রকাশ করছিল। মমতা বন্দ্যোপাধ্যায়কে সাম্প্রতিক একটি জনসভা থেকে গোষ্ঠী সংক্রমণের কথা বলতেও শোনা গিয়েছিল। কিন্তু কেন্দ্রীয় সরকার এই প্রথম গোষ্ঠী সংক্রমণের কথা স্বীকার করল।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন রবিবারই প্রথম বললেন, ভারতে গোষ্ঠী সংক্রমণ শুরু হচ্ছে। অবশ্য এটা জানাতে ভোলেননি যে, এই সংক্রমণ এখনও পর্যন্ত কয়েকটি জেলাতেই সীমাবদ্ধ। যদিও সব চেয়ে আশঙ্কার কথা, গোষ্ঠী সংক্রমণের আওতায় থাকা রাজ্যগুলির মধ্যে আছে পশ্চিমবঙ্গ। কিন্তু যা শুনে বাঙালির হাড়ে কাঁপুনি ধরে যেতে পারে তা হল-- জুলাই মাস থেকেই বাংলায় শুরু হয়ে গিয়েছে গোষ্ঠী সংক্রমণ!

সাপ্তাহিক এক ওয়েবিনারে হাজির ছিলেন হর্ষবর্ধন। সেখানেই নানা প্রশ্নের মধ্যে গোষ্ঠী সংক্রমণের প্রশ্নও উঠে আসে। তখনই সকলকে চমকে দিয়ে হর্ষ জানান, বিভিন্ন রাজ্যের কয়েকটি পকেটে গোষ্ঠী সংক্রমণের আশঙ্কা দেখা দিয়েছে। তবে গোটা দেশে গোষ্ঠী সংক্রমণের থাবা এখনও বসেনি।

অতীতে বহুবার গোষ্ঠী সংক্রমণের কথা উঠলেও এড়িয়ে গিয়েছে কেন্দ্র। দিল্লি এবং কেরল অবশ্য আগেই গোষ্ঠী সংক্রমণের কথা স্বীকার করেছে।

গোষ্ঠী সংক্রমণ কী? যখন কোনও সংক্রমণ বিস্তীর্ণ অঞ্চল জুড়ে ছড়িয়ে পড়ে এবং সংশ্লিষ্ট সংক্রমণের উৎস আর খুঁজে পাওয়া যায় না তখনই মনে করা হয় গোষ্ঠী সংক্রমণ চলছে।

আর ঠিক এখানেই ভয় পশ্চিমবঙ্গের। সামনেই দুর্গাপুজো। হেঁটে নয়, নেটে-ই ঠাকুর দেখতে বলা হচ্ছে মানুষকে। কিন্তু তার পরেও যদি ভিড় নিয়ন্ত্রণ না করা যায় তবে পশ্চিমবঙ্গের কপালে দুঃখ আছে।

আরও পড়ুন: যে কোনও পরিস্থিতির জন্য তৈরি আমাদের সেনা, লাদাখ নিয়ে চিনকে সতর্ক করলেন শাহ

.